• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো উদীচীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২৩, ০৪:২৪ পিএম
বর্ণাঢ্য আয়োজনে উদযাপিত হলো উদীচীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী

নাচ, গান ও আবৃত্তিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী।

রোববার (২৯ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় এই আয়োজন করা হয়। এবারের স্লোগান ‘সংস্কৃতির সংগ্রামে দ্রোহের দীপ্তি, মুক্তির লড়াইয়ে অজেয় শক্তি’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন আবুল বারক আলভী অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদীচীর পতাকার রূপকার শিল্পী আনোয়ার হোসেন এবং উদীচী ঢাকা মহানগর সংসদের সাবেক সভাপতি অধ্যাপক কাজী মদিনা।

অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণার সঙ্গে সঙ্গেই উদীচীর সংগঠন সংগীত এবং একটি গণসংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এরপর অতিথিদের উত্তরীয় পরিয়ে ফুল দিয়ে স্বাগত জানানো হয়।

এরপর উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। এ পর্বে বক্তব্য রাখেন শিল্পী আবুল বারক আলভী, শিল্পী আনোয়ার হোসেন, অধ্যাপক কাজী মদিনা এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে। উদ্বোধনী পর্ব ও আলোচনা পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম।

আলোচনাপর্ব শেষে শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা পর্ব। এ পর্বের শুরুতেই বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় আবৃত্তি বিভাগের বাচিক শিল্পীরা। তারা পরিবেশন করেন ‘এখন শুকনো পাতায় আগুন জ্বালো’। এটি গ্রন্থনা করেছেন শিশির আচার্য এবং নির্দেশনা দিয়েছেন শিখা সেনগুপ্তা। অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন মাহমুদ সেলিম, হাবিবুল আলম, সুরাইয়া পারভীন ও মায়েশা সুলতানা ঊর্বি।

এছাড়া একক আবৃত্তি পরিবেশন করেন সিদ্দিকুর রহমান পারভেজ, সেমন্তী রোদসী এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি বেলায়েত হোসেন। সাংস্কৃতিক পরিবেশনা পর্বের শেষ আকর্ষণ ছিল সমাজে বিরাজমান ঘুষ-দুর্নীতি, সিন্ডিকেটবাজি, টেন্ডার বাণিজ্য, লুটপাটতন্ত্রের বিরুদ্ধে উদীচীর নতুন প্রযোজনা ‘ধর ধর চোর চোর’। উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি মাহমুদ সেলিম রচিত ও সুরারোপিত এই গীতি-কাব্য-নাট্যালেখ্যটি নির্দেশনা দিয়েছেন উদীচীর সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে আর সংগীত পরিচালনা করেছেন সুরাইয়া পারভীন।

Link copied!