• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সাড়ে ৩ হাজার বছর পুরনো লিপস্টিকের সন্ধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০২:১৭ পিএম
সাড়ে ৩ হাজার বছর পুরনো লিপস্টিকের সন্ধান

নারীরা সাজতে পছন্দ করে। ঘর থেকে বের হলেই ঠোঁটে লিপস্টিক তো থাকবেই। লিপস্টিক তরুণী থেকে বয়স্কা সব নারীরই পছন্দ। কেউ তো আছেন বাজারে নতুন শ্যাডের লিপস্টিক বের হলেই তা কালেকশনে রাখা চাই। আবার কারো গাঢ় রং পছন্দ, কারো আবার পছন্দ হালকা রঙের লিপস্টিক। কতই না শখের সাজুনি প্রডাক্ট এই লিপস্টিক। তবে জানেন কি বিশ্বের কখন কোথায় লিপস্টিক প্রথম তৈরি হয়েছিল? কৌতুহলীরা এমন তথ্য জেনে আনন্দই পাবেন।

প্রায় দুই দশক আগে ২০০১ সালের কথা। ওই সময় ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় মাটি খুঁড়ে একটি বোতলের সন্ধান পান প্রত্নতত্ত্ববিদেরা। বোতলের ভিতরে একটি লিপস্টিকের সন্ধান মেলে। যা ছিল উজ্জ্বল ক্রিমসন বর্ণের। সেই বোতল নিয়ে শুরু হয় বিস্তর গবেষণা।

গবেষণা থেকে জানা যায়, বোতলের ভিতরে থাকা সেই লিপস্টিক বিশ্বের সবচেয়ে পুরনো। তবে এর বয়স নিয়ে নিশ্চিত হওয়া যাচ্ছিল না। এরপর প্রায় দু’দশক ধরে এটি নিয়ে আরও গবেষণা করা হয়। অবশেষে গবেষকরা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন। তারা জানান, বিশ্বের সবচেয়ে পুরোনো এই লিপস্টিকের বয়স হবে ৩৭০০ বছর।

‘জার্নাল সায়েন্টিফিক রিপোর্টস’-এ প্রকাশিত রিপোর্টে জানা যায়, গবেষকরা রেডিয়ো কার্বন পদ্ধতিতে এই লিপস্টিকের বয়স নির্ধারণ করেন। যা বিশ্বের সবচেয়ে পুরনো লিপস্টিক। প্রায় ৩৭০০ বছর পুরনো। তৈরি হয়েছিল ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে।

প্রত্নতত্ত্ববিদরা জানার, হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি হয়েছে বিশ্বের সবচেয়ে পুরোনো এই লিপস্টিক। এর লাল রঙের নেপথ্যে রয়েছে হেমাটাইট নামের অক্সাইড খনিজ। এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণ তৈরি হয়েছে। লিপস্টিকটির কাভার হিসেবেই ওই সুন্দর খোদাই করা বোতলটির ব্যবহার হতো।

Link copied!