• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নারী দিবস উদযাপনে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ০৭:৪৯ পিএম
নারী দিবস উদযাপনে যা করবেন

বছরঘুরে আবারও চলে এসেছে নারী দিবস। ৮ মার্চ বিশ্বজুড়ে পালিত হবে দিবসটি। নারীদের যথাযথ সম্মান জানানো, তাদের কাজের মূল্যায়ন ও নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হওয়াসহ নারীদের অধিকার রক্ষণের নানা দিককে গুরুত্ব দিয়েই দিবসটি পালিত হয়। দেশেও বেশ গুরুত্বের সঙ্গে দিবসটি পালিত হয়। ঘর থেকে শুরু করে কর্মস্থলেও নারী দিবসটি উদযাপনের ছাপ থাকে। বলা যায়. আর কয়েকটি বিশেষ দিবসের মতো এটিও এখন গুরুত্ব পাচ্ছে। কারণ নারী-পুরুষ নির্বিশেষে সবাই এখন দিবসটি ঘটা করেই উদযাপান করে। নারীদের সম্মানে এই দিবসে আপনিও অংশ নিতে পারেন। যে নারী আপনার কাছে শ্রদ্ধার, সবচেয়ে প্রিয় আর স্নেহের তাকে ঘিরেই সাজিয়ে নিতে পারেন এই দিনটি।

নারীরা মা, বোন, স্ত্রী, সন্তান রূপী হয়। এরা সবাই আপনার কাছে প্রিয়। প্রিয় সেই নারীদের নিয়েই দিনটিকে স্মরণীয় করে রাখুন। আপনার মেয়ে, আপনার মা বা বয়জ্যেষ্ঠ কেউ, আপনার বান্ধবী, আপনার স্ত্রী কিংবা নারী সহকর্মী সবাইকে নিয়ে দিনটিকে কৗভাবে উপভোগ করা এই পরিকল্পনাটা আগেই করতে পারেন। রাত পেরুলেই দিবসটি শুরু হবে। তাই এখনই কিছু ধারণা নিতে পারেন কৗভাবে দিবসটিকে স্মরণীয় করে রাখা যায়।

  • নারী দিবস তাই উদযাপন শুরু হোক ঘর থেকেই। দিনটিতে মা, স্ত্রী, বোন আর মেয়েকে সময় দিন। তাদের জন্য প্রিয় কোনো উপহার কিনতে পারেন। দিনটিতে তাদের নিয়ে বাইরে বেড়িয়ে আসতে পারেন।
  • অফিসে কর্মরত হলে নারী সহকর্মীদেরকে শ্রদ্ধা জানান। তাদের জন্য় বিশেষভাবে ভিডিও রিল বানিয়ে উইশ করতে পারেন। এই দিন তাদেরকে খুব বেশি কাজে ব্যস্ত রাখবেন না। কারণ দিনটি তাদের। তাদের মতো করেই উপভোগ করতে দিন।
  • নারীরা নারীদের এই দিবসে বিশেষ উদযাপনে শামিল করতে পারেন। আনন্দটা দ্বিগুণ হয়ে যাবে। নারী দিবসের শুভেচ্ছা জানান অন্য নারীকেও। বিশেষ কোনো পরিকল্পনাও করতে পারেন। মুভি দেখা, কোথাও ঘুরতে যাওয়া কিংবা একসঙ্গে বাইরে খেতে যেতে পারেন। একই রকম পোশাকেও কিন্তু দিনটি উদযাপন করা যায়। বেগুনি রঙা শাড়ি বা সেলোয়ার কামিজ কিংবা আরামদায়ক পোশাক পরে দিনটি উদযাপন করুন। তাই কী পরবেন তার পরিকল্পনাটি আগে থেকেই করুন।
  • এই বিশেষ দিনে কোনও মহিলা সংগঠনের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন। অথবা কোনো মহিলা দ্বারা পরিচালিত এনজিওকে সাহায্য করতে পারেন। অসহায়দের পাশে দাড়াতে পারেন।
  • যারা রান্না করতে ভালোবাসেন তারা এই দিনটিতে পছন্দের খাবার রান্না করে পরিবারকে খাওয়াতে পারেন। আবার উল্টোও হতে পারে। এই দিনটিতে আপনি ছুটি নিন। আর রান্নাঘরের দায়িত্ব বাড়ির পুরুষদের উপর ছেড়ে দিন। তাদের হাতে ভিন্নস্বাদের রান্না খেয়ে দিনটি ভালোই কাটবে। খাবার টেবিলে সবাই একসঙ্গে বসে গল্প করে খাওয়া সেরে নিন। দিনটি উপভোগ্য হবে।
  • বিশেষ এই দিনটিতে প্রিয় স্ত্রী বা বান্ধবী বা প্রেমিকাকে নিয়ে ঘুরে বেড়াতে পারেন। তাদের পছন্দের জিনিস উপহার দিন। তাদের জন্য বিশেষ কিছু রান্না করুন। ছোট কোনো সারপ্রাইজও দিতে পারেন।
  • যেকোনো দিবস উদযাপনে শুভেচ্ছার হিরিক পরে সোশ্যাল মিডিয়ায়। আপনিও কেন পিছিয়ে থাকবেন। ঘড়ির কাটা ১২টা বাজলেই সোশ্যাল মিডিয়ায় সব নারীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বার্তা দিতে পারেন। মনে রাখবেন, কোনো উত্সবে সামিল হলে আনন্দটাওউ বেড়ে যায়।
Link copied!