• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘রোজ-ডে’তে প্রিয়জনকে কোন রঙের গোলাপ দেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৪, ০৪:৪৫ পিএম
‘রোজ-ডে’তে প্রিয়জনকে কোন রঙের গোলাপ দেবেন
‍‍`রোজ ডে‍‍` প্রিয়জনকে লাল গোলাপ দিন। ছবি: সংগৃহীত

ফেব্রুয়ারিকে ভালোবাসার মাস বলা হয়। এই মাসে পুরো বিশ্বে সপ্তাহজুড়েই ভালোবাসা পালন হয়। ৭ ফ্রেবুয়ারি ‘রোজ ডে’ দিয়ে শুরু হয় ভালোবাসার সপ্তাহ। ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডের দিয়ে এই সপ্তাহের শেষ হয়।

‘রোজ ডে’ মানে গোলাপ দিবস। নানা ফুলের মধ্যে অন্যতম গোলাপ। যা  ভালোবাসার প্রতীক হিসেবেও পরিচিত। প্রাচীনকাল থেকেই প্রিয়জনকে ভালোবাসার প্রকাশ করতে গোলাপের ব্যবহার হতো। তাইতো গোলাপকে ভালোবাসা ও সৌন্দর্যের প্রতীক হিসেবে মানা হয়।

পুরো বিশ্বেই নানা রঙের গোলাপ হয়। লাল রঙের গোলাপ সবচেয়ে প্রেমিকপ্রিয়। ভালোবাসার কথা জানাতে, মান অভিমান ভাঙাতে প্রেমিক বা প্রেমিকার হাতে থাকে লাল গোলাপ। একগুচ্ছ লাল গোলাপ পেলে যেন সব মান অভিমান একনিমিষেই শেষ। আবার ভালোবাসার গভীরতাও যেন ফুলের সুবাসে ভেসে উঠে প্রিয়জনের কাছে। তাইতো ভালোবাসার শুরুটা গোলাপ বিনিময় থেকেই হয়। যা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্বজুড়ে। ভালোবাসা এবং আবেগের সংমিশ্রণে ‘রোজ ডে’ তে গোলাপ গুচ্ছ দিয়ে প্রিয়জনকে মুগ্ধ করাই যেন দিনটিকে আরও স্মরণীয় করে রাখে।

লাল গোলাপের পাশাপাশি নানা রঙের গোলাপও পাওয়া যায় বিশ্বজুড়ে। ভালোবাসা প্রকাশে প্রিয়জনরা এসব গোলাপও পছন্দ করেন। প্রিয়জনদের পছন্দের রঙের গোলাপ হাতেই হাজির হোন এই দিনটিতে।

গোলাপের রঙের ভিন্নতার সঙ্গে এর বিশেষত্বও জড়িয়ে রয়েছে। সাদা গোলাপ শান্তির প্রতীক। এটি বিশুদ্ধতা এবং নতুন সূচনাকে নির্দেশ করে। প্রেম জীবন সুখকর করতে প্রিয়জনের সঙ্গ কামনায় এই গোলাপ বিনিময় হতে পারে।

লাল গোলাপ জ্বলন্ত আবেগ এবং গভীর প্রেমের প্রতীক। গভীর আবেগ প্রকাশ করতে লাল গোলাপ বিনিময় হয়। প্রাণবন্ত, আবেগী, আকাঙ্ক্ষা প্রকাশ করে প্রবাল গোলাপ। এটি আকর্ষণের তীব্র অনুভূতিও জানায়।

প্রিয়জনের প্রতি অনুগ্রহ প্রকাশ কিংবা তার প্রশংসা করতে বিনিময় হতে পারে হালকা রঙের গোলাপি গোলাপ।

কমলা রঙের গোলাপ আগ্রহ, চাওয়া এবং উৎসাহকে নির্দেশ করে। তাই বন্ধুত্বের ভালোবাসা বোঝাতে কমলা রঙের গোলাপ বিনিময় হতে পারে।

এদিকে নীল গোলাপ অনেকেরই পছন্দ। কারণ এটি দুর্লভ এবং অপ্রাপ্যের প্রতীক। এটি মুগ্ধতার অনুভূতি প্রকাশ করে। প্রিয়জনকে মোহিত করতে ল্যাভেন্ডার গোলাপও দেওয়া যেতে পারে।

নমনীয়, সুন্দর চিন্তা প্রকাশের মাধ্যম হতে পারে ক্রিম রঙের গোলাপ। এটিও শুদ্ধ, পবিত্র আবেগের প্রকাশ ঘটায়।

আনন্দ প্রকাশে ও বন্ধুত্ব, প্রেমে উষ্ণতা এবং সুখ ছড়িয়ে দেওয়ার প্রতীক হচ্ছে হলুদ গোলাপ। অন্যদিকে  আন্তরিকতা এবং কৃতজ্ঞতা প্রতিফলিত করে পিচ রঙের গোলাপ। এটি উষ্ণতা বিকিরণ করে এবং ধন্যবাদ প্রকাশ করে।

Link copied!