• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

যেসব কারণে রোজা ভেঙে যায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১১, ২০২৪, ০৪:৫৪ পিএম
যেসব কারণে রোজা ভেঙে যায়
ছবি: সংগৃহীত

চলে এসেছে পবিত্র রমজান মাস। বিশ্বের সব ধর্মপ্রাণ মুসলিম বিশ্বাস করেন, এ মাসে স্বেচ্ছা নিয়ন্ত্রণ ও বেশি সময় প্রার্থনা করে নতুন করে আত্মশুদ্ধি অর্জন করা যায়। তাই মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ দেশে অধিকাংশ মানুষই রোজা রাখের।  রোজা সংক্রান্ত বিভিন্ন নিয়মের কথা বলা আছে। এর মধ্যে কিছু বিশেষ কারণে রোজা ভেঙে যায় বলেও নির্দেশ রয়েছে। আবার রোজা ভাঙা নিয়ে কিছু ভুল ধারণা প্রচলিত রয়েছে। কী কী কারণে রোজা ভেঙে যেতে পারে চলুন জেনে নেই এই আয়োজনে।

সাধারণ মুসলমানরা রোজা ভাঙ্গার কারণ হিসেবে অনেককিছুই চিহ্নিত করেন। কিন্তু ইসলামী চিন্তাবিদদের মতে, মোট ৫টি কারণে রোজা ভেঙ্গে যেতে পারে। সেগুলো হলো—

  • রোজার নিয়তের পর আর ইফতারের আগেই যদি কেউ ইচ্ছাকৃতভাবে খাবার খেয়ে ফেলে তবে তার রোজা ভেঙ্গে যাবে। তাই ক্ষুদা বেশি লাগলেও নিজেকে সংযত করতে হবে। তাছাড়া রোজা রেখে ঔষধ খাওয়া যাবে না। যে ওষুধ ক্ষুধা কমায় তা খাওয়া নিষেধ।
  • ইচ্ছাকৃতভাবে কিছু পান করলেও রোজা ভেঙ্গে যাবে। অনেকে পিপাসা পেলে পানি পান করে ফেলেন। এতেও রোজা ভেঙে যাবে। ধূমপান করলেও রোজা ভেঙ্গে যাবে।
  • শরীর থেকে রক্ত গড়িয়ে পড়লেও রোজা ভেঙ্গে যাবে। কোনো কারণে যদি শরীরের কোনো অঙ্গ কেটে যায় এবং তা থেকে রক্ত বের হয় তবে রোজাদারের রোজা ভেঙ্গে যাবে।
  • রোজা রাখা অবস্থায় কেউ যদি বমি করে তবে তার রোজা ভেঙ্গে যাবে। অসুস্থতা থেকে কিংবা অন্য কোনো কারণেই যদি মুখ ভর্তি বমি আসে কিংবা বমি হয়ে যায় তবে তার রোজা ভেঙ্গে যায়। তাই এই বিষয়ে সতর্ক থাকতে হবে। বিশেষজ্ঞরা জানান, “রক্তপাত বা বমি হলে রোজাদার ব্যক্তি অসুস্থ বোধ করতে পারেন। সেজন্যই ধর্মে এসব ক্ষেত্রে রোজা ভেঙ্গে যাওয়ার কথা বলা হয়েছে।“
  • রমজান মাস সংযমের মাস। এই মাসে রোজা রাখা অবস্থায় সঙ্গীর সঙ্গে যৌন সম্পর্কও করা থেকে বিরত থাকতে হবে। তবে ইফতারের পর থেকে সাহরির আগ পর্যন্ত যৌন সম্পর্কে কোনো নিষেধাজ্ঞা নেই।
Link copied!