• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

শীতে রূপচর্চায় ভরসা রাখুন চকোলেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩, ০৪:১৯ পিএম
শীতে রূপচর্চায় ভরসা রাখুন চকোলেট
ত্বকের নির্জীব ভাব দূর করে চকোলেট। ছবি : সংগৃহীত

অবাক ব্যাপার হলেও সত্যি যে, চকোলেট মানুষ খাবার হিসেবেই এতদিন জেনে এসেছেন। কিন্তু রূপচর্চার জন্যেও চকোলেট ব্যবহার হয়! কথাটি আসলেই সত্য এবং ত্বকের জন্য দারুণ কার্যকরী একটি উপদান। 

এবং শীতের শুষ্ক ও ঠান্ডা বাতাসে ত্বকের নির্জীব ভাব দূর করতে চকোলেটের তুলনা নেই। আপনি চাইলে ঘরে বসেই চকোলেট বার দিয়ে মাস্ক তৈরি করে নিতে পারেন। এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে  বাদাম, কিসমিস বা এ ধরনের কোনো উপাদান চকোলেটে যেন না থাকে।

কারণ ভিন্ন ভিন্ন ত্বকের জন্য ভিন্ন ভিন্নভাবে মাস্ক তৈরি করতে হবে। চলুন তাহলে জেনে নিই ত্বকের যত্নে কীভাবে চকোলেট ব্যবহার করবেন।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকের জন্য প্রথমে ২ টেবিল চামচ চকোলেট গলিয়ে তার সঙ্গে ১ চা-চামচ বেসন ও ১ চা-চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিজেই বুঝতে পারবেন পরিবর্তন।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বকের জন্য মাখন অথবা অলিভ অয়েল ১ চা-চামচ, গলানো চকলেট ১ টেবিল চামচ ও দুধ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ও মিশ্র ত্বক

স্বাভাবিক ও মিশ্র ত্বকের জন্য গলানো চকলেট ও দুধ মিশিয়ে একদিন পরপর মুখে লাগান।  

স্পর্শকাতর ত্বক

স্পর্শকাতর ত্বকের জন্য২ টেবিল চামচ গলানো চকলেটের সঙ্গে ১ চা-চামচ সয়াবিনের গুঁড়া মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

চকোলেট ফেসিয়াল যেভাবে করবেন

প্রথমেই ক্লিনজার দিয়ে মুখ ভালো ভাবে পরিষ্কার করে নিন। এবার ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ চিনি, কয়েক ফোঁটা ভ্যানিলা ফ্লেভার ও দেড় টেবিল চামচ কোকো পাউডার একসঙ্গে মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। আঙুলের ডগা দিয়ে মুখে চক্রাকারে পাঁচ থেকে সাত মিনিট ম্যাসাজ করলে ত্বকের মরা কোষ সরে যাবে।

এরপর পালা ফেস মাস্ক তৈরি করতে হবে। এরজন্য ডার্ক চকলেট বার ১টি, ওট মিল ২ চামচ, দুধ প্রয়োজনমতো, চালের গুঁড়া ২ চামচ, ভিটামিন ই ক্যাপসুল ২টি এবং মধু ৪ চা-চামচ নিন।তারপর একটি বাটিতে চকলেট বার নিন। আরেকটি বাটিতে গরম পানি নিয়ে তার ওপর চকলেটের বাটি রাখুন। গরম পানির বাষ্পে বারটি গলিয়ে নিন। 

এরসঙ্গে দুধ মিশিয়ে নিতে হবে ভালোভাবে। এরপর অন্যান্য উপকরণ মিশিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সবশেষে মুখে টোনার লাগান।

Link copied!