• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

পৃথিবীর সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্র মেমোরিয়াল নেক্রোপোলে কুমেনিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০১:১৪ পিএম
পৃথিবীর সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্র মেমোরিয়াল নেক্রোপোলে কুমেনিকা

পৃথিবীর সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্রের অবস্থান ব্রাজিলের সান্তোসে। পাক্কা ১৪ তলা উঁচুতে এর অবস্থান। গিনেস বুকে জায়গাও করে নিয়েছে সমাধিক্ষেত্রটি।

ব্রাজিলের সাও পাওলো অঙ্গরাজ্যের একটি শহর সান্তোস। নামটা অনেকের কাছেই পরিচিত। পেলে, নেইমারের মতো কিংবদন্তি ব্রাজিলিয়ানরা খেলেছেন সান্তোস ফুটবল ক্লাবে। ফুটবল ছাড়াও সবচেয়ে উঁচু এই সমাধিক্ষেত্রের জন্যও আলোচিত হচ্ছে শহরটি।

অবাক হবার মতো বিষয় হলেও সান্তোসে অবস্থিত ‘মেমোরিয়াল নেক্রোপোলে কুমেনিকা’ হলো পৃথিবীর সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্র। ১৯৮৩ সালে পেপে আসতুত নামের এক আর্জেন্টাইন ব্যবসায়ী নিজ উদ্যোগে এই সমাধিক্ষেত্র তৈরি করেন। এর আট বছর পর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পায় এটি।

 


দালনটি লম্বায় প্রায় ৩০৫ ফুট (১০৮ মিটার) উঁচু। এতে আছে প্রায় ১৪ হাজার ভল্ট। ভল্ট মূলত একটি লম্বা আয়তাকার চেম্বার, এর ভেতরে লাশবাহী কফিন রাখা হয়। নিজের প্রিয়জনকে আলাদা করে খুবই ব্যক্তিগতভাবে সমাধিস্থ করতে চান অনেকে। এখানে সেই ব্যবস্থাও রয়েছে। পাশাপাশি সমাধিক্ষেত্রটিতে রয়েছে একটি শ্মশান। সৌন্দর্যের জন্য দালানটির ভেতরে একটি বাগান আর কৃত্রিম জলপ্রপাতও তৈরি করা হয়েছে। সবচেয়ে অবাক করা ব্যাপার হলো, সমাধিক্ষেত্র হলেও এতে আছে একটি গাড়ির জাদুঘরও।


শুরুর দিকে এত বড় ছিল না মেমোরিয়াল নেক্রোপোলে কুমেনিকা। সময়ের সঙ্গে সঙ্গে বেড়েছে এর পরিধি। ইদানীং নতুন করে আলোচিত হচ্ছে মেমোরিয়াল নেক্রোপোলে কুমেনিকা। কারণ, এখানেই সমাহিত করা হয়েছে ফুটবল কিংবদন্তি পেলেকে।

Link copied!