• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

আদর্শ স্ত্রী হতে যে গুণ লাগে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২২, ০৪:৪৭ পিএম
আদর্শ স্ত্রী হতে যে গুণ লাগে

বিয়ে হচ্ছে দুইজনের মেলবন্ধন। জীবনের নতুন অধ্যায়। একে অপরের সঙ্গে বোঝাপড়া ভালো হলে এই মেলবন্ধন আরও দৃঢ় হয়। যদিও এর জন্য় দুজনেরই প্রচেষ্টা জরুরি। নতুন সংসারের হাল দুজনেরই ধরতে হয়। একজন ঘর সামলে নিবে, অন্যজন সামলাবে বাইরের সব কাজ। যদিও এখন স্বামী-স্ত্রী দুজনই ঘর-বাইরে সমানভাবে সামলে নিতে সক্ষম। এভাবেই সুন্দর বোঝপড়ায় সুন্দর সম্পর্ক টিকে থাকে।

কথায় আছে, সংসার সুখের হয় রমনীর গুণে। এই কথাকে উড়িয়ে দিলে হবে না। কারণ সত্যিই রমনীর গুণেই সংসার গোছানো ও সুন্দর হয়। বলা যায়, গুণ থাকলেই আদর্শ স্ত্রী হওয়া যায়। স্ত্রীর মধ্যে থাকা বিশেষ তিনটি গুণ যা একজন স্বামীকে প্রভাবশালী ও প্রতিভাবান করে তুলতে পারে। কী সেই তিনটি গুণ, চলুন জেনে নেই এই আয়োজনে_

অর্থ সঞ্চয়ী

একজন স্ত্রীকে অর্থ সঞ্চয়ী হতে হবে। মিতব্যয়ী হলে চলবে না। স্ত্রী যদি স্বামীর উপার্জনের অর্থ যত্ন করে এবং বুদ্ধির সঙ্গে খরচ করে তবে সংসারে কখনোও অভাব দেখা দিবে না। আর খরচের সঙ্গে যদি সামঞ্জস্য করে সঞ্চয় করতে পারে তবেই সংসার গোছানো থাকবে। কারণ যেকোনও পরিস্থিতিতে সেই সঞ্চিত অর্থ তাদের সম্বল হতে পারে। তাই যে নারী সঞ্চয় করে সেই হতে পারে আর্দশ স্ত্রী।

মিষ্টভাষী

আদর্শ স্ত্রী হওয়ার এটা বড় একটি গুণ। জিভে মিষ্টি কথা থাকতে হবে। সবার সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। পরিবারের ও স্বজনদের সঙ্গে হাসিমুখে থাকতে হবে। তবেই সংসারে অশান্তি হয় না। স্বামীরাও সংসারের পুরো ভার স্ত্রীর ওপর ছেড়ে নিশ্চিন্তে থাকতে পারে। তাই মিষ্টভাষী নারী হতে পারে আপনার  আদর্শ স্ত্রী।

জ্ঞানী নারী

জ্ঞানী নারীও হতে পারে আপনার আদর্শ স্ত্রী। তারা নিজের সমৃদ্ধ জ্ঞানে সংসার সামলে নিবে। কোথায়, কখন, কোন পরিস্থিতিতে কী করতে হবে তা ঠিক জানেন তারা। তাদের মধ্যে চাঞ্চল্যতা থাকলেও দিব্যি সংসার গুছিয়ে নিতে পারে। যেই নারী প্রকৃত বিদ্বান সেই হতে পারে আপনার আদর্শ স্ত্রী।

Link copied!