• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

এটিএম মেশিনে প্রথম টাকা তুলেছেন যে ব্যক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৪, ০২:০৬ পিএম
এটিএম মেশিনে প্রথম টাকা তুলেছেন যে ব্যক্তি
রাগ ভার্নি ব্রিটিশ টিভি কমেডি শো অন দ্য বাসেস-এর সঞ্চালক ছিলেন। ওই সময় তার বেশ পরিচিত ছিল। ছবি: সংগৃহীত

সময় বদলের সঙ্গে সঙ্গে জীবনযাত্রা অনেক কিছুই সহজ হয়েছে। সময় বাঁচানোর জন্য বিভিন্ন যন্ত্রের উপর এখন নির্ভরশীল হয়েছে সাধারণ মানুষ। যেমন এক সময় টাকার প্রয়োজন হলে ক্যাশ সঙ্গে নিয়েই বের হতেন। কিন্তু এখন ক্যাশ টাকা নিয়ে কমই বের হন সবাই। কারণ পকেটে এটিএম কার্ড থাকলে যেকোনও জায়গা থেকেই টাকা তুলে নেওয়া যায়। তাই ক্যাশ সঙ্গে নেওয়ার টেনশন এখন আর নেই। যখনই টাকার প্রয়োজন হবে এটিএম মেশিন থাকলে সহজেই সমাধান পাওয়া যাবে।

বিশ্বের যে কোনো দেশেই নিজের ব্যাংক কার্ড দিয়ে এখন টাকা তোলা যায়। শুধু এটিএম মেশিন আর নিজের ব্যাংকের কার্ড সঙ্গে থাকলেই হয়। তবে জানেন কি, এই এটিএম মেশিনের আবিস্কার কে? আর কে প্রথম এটিএম মেশিন ব্যবহার করে টাকা তুলেছিলেন?

এটিএম মেশিন মূলত একটি ভেন্ডিং মেশিন। এখান থেকে টাকা ভেন্ডিং করা হয়। ভেন্ডিং মানে কোনো নির্দিষ্ট জিনিসের বিনিময়ে কোন নির্দিষ্ট জিনিস বেরিয়ে আসবে। এটিএম মেশিনও তেমনই। কার্ডের বিনিময়ে টাকা বেরিয়ে আসবে এই মেশিয়ে। আগে চকোলেট বার, কোল্ড ড্রিংকসসহ নানা জিনিসের ভেন্ডিং মেশিন দেখা যেত। বিশ্বের বিভিন্ন দেশে এখনও এগুলো রয়েছে। কিন্তু এদেশে শুধু টাকার এটিএম মেশিনই বেশি প্রচলিত।

ভারতীয় বংশোদ্ভূত জন শেফার্ড ব্যারনের চিন্তা থেকেই প্রথম এটিএম মেশিনের ধারণা আসে। ১৯২৫ সালে ২৩ জুনে ভারতের শিলংয়ে তার জন্ম। ১৯৬৫ সালের শনিবারে ব্যাংকে টাকা তুলতে  গিয়েছিলেন। কিন্তু ব্যাংকে পৌঁছাতে এক মিনিট দেরি হয়। ওই সময় বাংকের শাটার বন্ধ করে দেয়। তিনি আর টাকা তুলতেই পারেননি। এই ঘটনা বেশ ভাবিয়ে তোলে ব্যারনকে। তিনি চিন্তা করেন, চকলেট বারসহ নানা জিনিসের ভেন্ডিং মেশিন থাকলে টাকা তোলার জন্য় কোন মেশিন কেন হবে না। তিনি বার্কলে বাংকের কাছে এই অভিনব ভাবনার কথা জানান। তার ভাবনায় অনুপ্রাণিত হয়ে দুই বছরের মধ্যেই ব্রিটেনে এটিএম পরিষেবা শুরু করে বার্কলে ব্যাংক। এটাই ছিল বিশ্বের প্রথম এটিএম পরিষেবা।

বার্কলে ব্যাংক এটিএম মেশিন চালু করার সময় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ব্রিটিশ অভিনেতা রাগ ভার্নি। উদ্বোধনের সময় এটিএম মেশিন ব্যবহার করে প্রথম টাকা তোলেন এই অভিনেতা। রাগ ভার্নি ব্রিটিশ টিভি কমেডি শো অন দ্য বাসেস-এর সঞ্চালক ছিলেন। ওই সময় তার বেশ পরিচিত ছিল।

এটিএম মেশিন চালু হলেও ওই সময় ছিল না এটিএম কার্ড। ব্যাংক থেকে রেডিয়োকার্বন লাগানো একটি চেক দেওয়া হত গ্রাহকদের। একটি গোপন পিনও দেওয়া হতো। সেটি নিয়ে এটিএম মেশিনে দিলেই ১০ পাউন্ড তোলা যেত। ধীরে ধীরে এটিএম মেশিনের কার্যক্রমে নতুনত্ব আসে। বর্তমান সময়ে এটি বিশ্বজুড়ে সর্বাপেক্ষা জনপ্রিয় পরিষেবা।

Link copied!