• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

তেলাপোকা পা দিয়ে পিষে ফেললেই বিপদ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ০৫:১৫ পিএম
তেলাপোকা পা দিয়ে পিষে ফেললেই বিপদ!

তেলাপোকা, অতি পরিচিত ছোট্ট একটি প্রাণী। ঘরের আনাচে কানাচে এর দেখা মেলে। কিংবা পুরোনো আসবাবপত্রের ভেতরেও বাসা বাধে। পাখা মেলে উড়ে বেড়ালেই অনেকে ভয়ে চিত্কার করে। তাই এই প্রাণীটি সামনে পড়লেই পা নিশপিশ করতে থাকে। পা দিয়ে পিষেও ফেলেন অনেকে। আপনিও কি তেমনটাই করেন? যদি আপনিও এমনটা করেন তবেই হতে পারে বিপদ। 

পা দিয়ে তেলাপোকা পিষে ফেলার পর মানবদেহে ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার উদ্রেক হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানায়, তেলাপোকা পিষে ফেলার পর এর দেহ থেকে অন্ত্রগুলো বেরিয়ে আসে। যা পরিবেশে ব্যাক্টেরিয়া ছড়ায়। এই ব্যাক্টেরিয়া নিঃশ্বাসের সঙ্গে মিশে যেতে পারে। এতে বেড়ে যাবে হাঁপানি-শ্বাসকষ্ট কিংবা অ্যালার্জি।

এছাড়াও তেলাপোকা পা দিয়ে পিষে ফেললে মানব দেহে স্যালমোনেলা, স্ট্রেপটোকোচি এবং স্ট্যাফিলোকোচির মতো ব্যাক্টেরিয়াও সংক্রমিত হতে পারে। এই ব্যাক্টেরিয়া অন্ত্রে বাস করে। যার ফলে ডায়রিয়া, কলেরা, টাইফয়েড ও আমাশয় হতে পারে।

তেলাপোকা পা দিয়ে পিষে ফেলার পর এর আশপাশে নিঃশ্বাস নিলেই এমন বিপদ হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পতঙ্গবিদ এবং কীট নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ রায়ান স্মিথ স্প্যানিশ এক পত্রিকায় সাক্ষাতকারে জানান, তেলাপোকার অভিযোজনক্ষমতা ও প্রবৃত্তি বেশি। খাবার ছাড়াও এই প্রাণী অনেক মাস বেঁচে থাকতে পারে। এদের দেহের ভেতর থেকে ব্যাক্টেরিয়া দ্রুত ছড়াতে পারে। 

বিশ্বস্বাস্থ্য সংস্থা আরও সতর্ক করছে, পা দিয়ে তেলাপোকা পিষে দিলেই তেলাপোকা মরবে এমনটা নয়। এই প্রাণী ক্ষতবিক্ষত হয়েও লুকিয়ে পড়তে পারে। তাই ফিউমিগেশন বা ধোঁয়া দিয়ে তাদের মেরে ফেলার চেষ্টা করতে হবে। ঘরের দরজা জানালা বন্ধ করে ধোঁয়া দিন। এরা মারা যাবে। রান্নাঘরে থাকা তেলাপোকাতেও সাবধান হতে হবে। এটি ব্যাক্টেরিয়া ছড়াতে পাড়ে। 

 

সূত্র: এমএসএন ওয়েবসাইট

Link copied!