• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

শীতে ফেসিয়ালের পর ত্বকের যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০১:০৭ পিএম
শীতে ফেসিয়ালের পর ত্বকের যত্নে যা করবেন
নিয়মিত ফেসিয়াল করতে ত্বক ভালো থাকে । ছবি : সংগৃহীত

শীতে ত্বক ভালো রাখতে ফেসিয়াল করা জরুরি। বেশিরভাগ ফেসিয়াল উপাদানে ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য থাকে, যা আপনার ত্বকে পুষ্টি যোগাতে সাহায্য করে। আর এই সময় ত্বক সুস্থ রাখতে এই দুটি উপাদানই গুরুত্বপূর্ণ বলে মনে করেন রূপ বিশেষজ্ঞরা। 

অনেক সময় আমরা এমন কিছু ভুল করে ফেলি, যার প্রভাব মুখে দেখা যায়। অন্যদিকে ফেসিয়াল করার পরও কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। জেনে নেওয়া যাক সেগুলো কী-

শীতে আর্দ্রতা কমে যাওয়ার কারণে ত্বকে চুলকানি শুরু হয়, এমন অবস্থায় ফেসিয়াল হাইড্রেট করার কাজ করে। একই সঙ্গে, ফেসিয়াল করার আগে, বিউটিশিয়ানকে ত্বক সংক্রান্ত সমস্যা সম্পর্কে আগে থেকেই জানান। 

এবং আপনার ত্বক অনুযায়ী ফেসিয়াল কিট বেছে নিন। 
ফেসিয়াল করার পর রোদে বের হবেন না। অনেকবার ফেসিয়াল করার পর, বিউটিশিয়ান শেষে একটি সিরাম ব্যবহার করেন, যাতে ত্বক হাইড্রেটেড থাকে। এটি ত্বকে মিশে না যাওয়া পর্যন্ত পার্লার থেকে বের হবে না। 

শীতে ফেসিয়াল করার পর ফেস ওয়াইপ, ফেসপ্যাক, ফেস মাস্কের মতো জিনিস লাগাবেন না। অন্তত দুই দিন এটি করা যাবে না। ফেসিয়াল করার পর যদি মুখ তৈলাক্ত মনে হয়, তাহলে ৪ ঘণ্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সেই সঙ্গে একদিন পর ফেসওয়্যাশ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

শীতের সময় কম্বিনেশন ত্বকও শুষ্ক দেখাতে শুরু করে। এই সময়, থ্রেডিং, ওপরের ঠোঁট বা নিচের ঠোঁটে থ্রেডিং করাতে প্রচুর ব্যথার সম্মুখীন হতে হয়। এক্ষেত্রে ফেসিয়ালের ২ দিন আগে থ্রেডিং করিয়ে নিন। ফেসিয়ালের পর থ্রেডিং করলে জ্বালা ও চুলকানি হতে পারে।

ফেসিয়াল করার পর স্ক্রাব করবেন না। কমপক্ষে ৪ দিন স্ক্রাব করার দরকার নেই। আসলে, ফেসিয়াল করার সময় ত্বকও এক্সফোলিয়েটেড হয়। ফেসিয়াল হলো এক ধরনের ত্বকের চিকিৎসা, এটি করার পর প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি আপনার ত্বককে সুস্থ রাখতে সহায়ক করে।

অনেকেই ফেসিয়াল করার পরপরই বিভিন্ন ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করা শুরু করেন। এই কারণে মুখে ফেসিয়ালের প্রভাব দেখা যায় না। শুধু তাই নয়, ফেসিয়াল করার ২ দিন পর মেকআপ করুন। ফেসিয়ালের পরপরই মেক-আপ করলে ব্রণ ও ত্বকে রেশ হতে পারে।

Link copied!