• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

ত্বকের ছোপ দাগ, ৬টি তেলেই মুক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৯:৪৪ এএম
ত্বকের ছোপ দাগ, ৬টি তেলেই মুক্তি
আয়নায় ত্বক দেখছেন এক নারী। ছবি : সংগৃহীত

ত্বকের সমস্যা নতুন কিছু নয়। তরুণ বয়সে এই সমস্যা আরও চড়াও হয়ে ওঠে। ঘুম থেকে উঠে সকালে আয়নার সামনে যেতেই চোখে পড়ল ত্বকের ব্রণ বা ছোপ ছোপ দাগ। মুহূর্তেই মেজাজ চটে যায়। সারা দিনের সব কাজই যেন ভেস্তে যায়। একটু পরপরই মাথায় সেই দাগের কথা ঘুরতেই থাকে।

ত্বকের সমস্যা সমাধানে কত হেরফেরই না করলেন। এবার একটু প্রাকৃতিক তেলের ওপর ভরসা করে দেখুন। এই আয়োজনে ৬ ধরনের তেলের ব্যবহারের কথা জানাব, যা নিয়মিত মুখে লাগালে দাগছোপ হবে দূর।  ত্বকের জেল্লাও বাড়বে।

ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন চন্দনের তেল। এটি নারকেল তেল বা আমন্ড অয়েলের সঙ্গে মিশিয়ে নিয়মিত মুখে লাগান। ত্বক মসৃণ হয়ে উজ্জ্বলতা ফিরবে।

ত্বকের জেল্লা বাড়াতে আর্গন অয়েল ব্যবহার করতে পারেন। এই তেল কয়েক ফোঁটা নিয়ে মুখে মেখে নিন। নিয়মিত মেখে নিলে উপকার মিলবে।

ভিটামিন ই যুক্ত আমন্ড অয়েলও ত্বকের যত্নে বেশ কার্যকরী। এটি ত্বকে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই তেল দুই ফোঁটা মেখে নিন। ত্বকের ছোপ ছোপ দাগ দূর হয়ে যাবে।

চুলের যত্নে নারকেল তেল বেশি ব্যবহার হয়। তবে এটি ত্বকের যত্নেও বেশ উপকারী। নারকেল তেলে  উপকারী ফ্যাটি অ্যাসিড থাকে, যা ত্বকের ওপর একটি সুরক্ষা স্তর তৈরি করে। সঙ্গে কমিয়ে দেয় ছোপ ছোপ দাগও।

ত্বকের দাগছোপ কমাতে বিশেষভাবে কাজ করবে ল্যাভেন্ডার অয়েলও। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের টক্সিন দূর করবে। দাগমুক্ত হবে ত্বক।

ত্বকের ভেতরে কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করবে রোজহিপ তেল। আমন্ড অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজহিপ অয়েল নিয়ে নিন। এটি মুখে মালিশ করুন। দারুণ উপকার পাবেন।

ত্বকে বয়সের ছাপ দূর করতে লাগিয়ে নিন টি ট্রি অয়েল। প্রতিদিন মুখে লাগাতে পারেন এই তেল। রাতে ঘুমানোর আগে মুখের ত্বকে এই তেল ম্যাসাজ করুন। কিছুদিনের মধ্যেই চমক দেখবেন।

Link copied!