• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

দোল খেলার পর রং তুলে নিন ৬ উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৫, ২০২৪, ০৩:১৯ পিএম
দোল খেলার পর রং তুলে নিন ৬ উপায়ে

দোল পূর্ণিমায় রঙের উত্সবে মেতে উঠেছে হিন্দু ধর্মাম্বলীরা। এই দিন রঙের উত্সবে কমবেশি সবাই মেতে উঠেন। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোল পূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীনৗদের সঙ্গে রং খেলায় মেতে উঠেছিলেন। সেই থেকেই হিন্দু ধর্মে আবির খেলায় মেতে উঠার রীতি চালু হয়।

দোলের দিন রং খেলা নিয়ে আলাদা উন্মাদনা থাকে। থাকে নানা প্রস্তুতি। বাহারি রং থাকে বড় পাত্রে। সেখান থেকেই রং নিয়ে ছুটাছুটি করেন সবাই। কে কাকে আগে রঙে রাঙাবে তা নিয়ে থাকে অন্যরকম উত্তেজনা। দোল পূর্ণিমা উদযাপনে রঙের খেলা তো বাদ দেওয়া যাবে না। কিন্তু রং ত্বকের থেকে তোলার প্রস্তুতিও তো রাখতে হবে। অনেকেই মুখে আর হাতে পায়ে তেল মেখে রং খেলেন। এতে রং দ্রুত উঠে যায় ত্বক থেকে। কিন্তু যদি তেল মাখতে ভুলে যান কিংবা তেল মাখার আগেই যদি কেউ রং দিয়ে ভরিয়ে দেয় আপনাকে। তবে কি মন খারাপ হবে? না মন খারাপ না কররে সেই রং তোলার আরও উপায় জানুন। যা পাঁচ মিনিটেই তুলে দিবে ত্বকে লেগে থাকা কঠিন রং।

  • মুখে সবচেয়ে বেশি রং মাখা হয়। রাসায়নিক মেশানো এই রং তুলতে দেরি করা যাবে না। রং খেলা শেষ হবে অমনি তা তোলা শুরু করে দিন। প্রথমে মুখ ড্রাই ওয়াইপ করে নিতে পারেন। এতে আলগা শুকনো রংগুলো ঝড়ে পড়বে। ভুলেও প্রথমে পানি লাগাবে না। এতে ত্বকে রং আরও কঠিনভাবে বসে যাবে।
  • লেবুর রস, দই ও ময়দা মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। মুখ থেকে সব রং উঠে যাবে।
  • রং খেলার আগে মুখে তেল মেখে নিলে সহজেই রং তোলা যায়। তেমনি রং খেলার পরেও তেল মেখে রং তুলে নিতে পারবেন। তাই মন খারাপ না করে সহজ এই পদ্ধতিই আগে চেষ্টা করুন। মুখে অলিভ অয়েল লাগিয়ে ম্যাসাজ করুন। দ্রুত রং উঠে যাবে।
  • মুখে হালকা কোনো স্ক্রাব ব্যবহার করতে পারেন। যা দ্রুত রং তুলে দিবে। কিন্তু ভুলেও  হার্ড স্ক্রাব ব্যবহার করবেন না। এটি ত্বকের ক্ষতি করতে পারে।
  • ওয়েট ওয়াইপসের মধ্যে হাইঅ্যালুরনিক অ্যাসিড থাকে। এই অ্যাসিড ক্ষতিকর রং সহজে তুলে দেয়।‌ তাই ওয়েট ওয়াইপস দিয়ে মুখের রং তোলা অনেক সহজ।
  • ভালো ব্র্যান্ডের ক্লিনজার মুখে লাগিয়ে নিতে পারেন। ভালোভাবে ওয়াশ করে নিন। রং উঠে যাবে।
Link copied!