• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

কালো চুল পেতে নারিকেল তেলের সঙ্গে আরও যা মেশাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ০৪:৩৯ পিএম
কালো চুল পেতে নারিকেল তেলের সঙ্গে আরও যা মেশাবেন

আজকাল অল্প বয়সেই পাক ধরে যাচ্ছে চুলে। রাসায়নিক হেয়ার কালার ব্যবহার না করে প্রাকৃতিক উপায়েই কালো করে ফেলতে পারেন চুল। নারিকেল তেলের সঙ্গে কয়েকটি উপাদান মিশিয়ে কীভাবে চুল কালো করবেন জেনে নিন।  
নারিকেল তেল ও মেহেদি
৩ থেকে ৪ চা চামচ নারিকেল তেলে মেহেদি পাতা ফেলে ফুটিয়ে নিন। তেল বাদামি না হওয়া পর্যন্ত সেদ্ধ করতে হবে। তেলের রঙ হালকা বাদামি হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। এই তেল চুলের গোড়ায় লাগান। ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

ক্যাস্টর অয়েল ও নারকেল তেল
এক চা চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে গরম পানির উপর পাত্রটি রেখে হালকা গরম করে নিন। সপ্তাহে অন্তত একবার এই তেলের মিশ্রণ চুলে লাগান। পরদিন সকালে ভালো করে ধুয়ে নিন।

লেবুর রস ও চায়ের লিকার
চুলে শাইন আনতে লেবুর রস বা চায়ের লিকার দিয়ে চুল ধুতে পারেন। একসঙ্গে চালের লিকার এবং পাতিলেবুর রস মিশিয়েও নিতে পারেন। শ্যাম্পু করার পর শেষবার এই মিশ্রণ দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল হবে ঘন কালো।

নারিকেল তেল ও আমলকী 
২ চা চামচ আমলকীর গুঁড়ার সঙ্গে ৩ চা চামচ নারিকেল তেল মিশিয়ে নিন। ভালোভাবে মিশে যাওয়ার আগ পর্যন্ত গরম করুন মিশ্রণটি। তেল ঠান্ডা হলে চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। কয়েক ঘণ্টা এভাবে রেখে তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। আমলকীর কোলাজেন বাড়ানোর ক্ষমতা রয়েছে। কারণ এতে ভিটামিন সি পাওয়া যায় প্রচুর পরিমাণে।

Link copied!