• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ারের শুরুতে যেসব ভুল করবেন না


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৯:১৮ পিএম
ক্যারিয়ারের শুরুতে যেসব ভুল করবেন না

অনেকে নিজের ক্যারিয়েরের দিকে তেমন নজর দেন না। এছাড়াও আরো অনেক ভুল করে বসেন, যা পরবর্তী জীবনে আফসোসের কারণ হয়ে দাঁড়ায়। তাই এসময় কিছু ভুল থেকে দূরে থাকতে হবে।

নেটওয়ার্কিং
এই সময়ে প্রফেশনাল নেটওয়ার্ক অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। চাকরি পাওয়া, সে বিষয়ে বিভিন্ন উপদেশ এবং মেন্টরশিপের জন্য এটি গুরুত্বপূর্ণ। আপনি যে ফিল্ডে কাজ করতে চান সেখানকার মানুষের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। সেখানকার বিভিন্ন অনুষ্ঠানে থাকতে পারেন। অনেকে এই বয়সে সঠিক নেটওয়ার্কিং না করে ভুল করে থাকে। এর ফলে ভবিষ্যতে নানা সমস্যার সম্মুখীন হয়।

খুঁতখুঁতে স্বভাব
এই সময়ে চাকরির ব্যাপারে খুঁতখুঁতে থাকলে চলবে না। সুযোগ পেলে গ্রহণ করবেন কি না, এসব না ভেবে সুযোগ গ্রহণ করতে হবে। এটি পরে আপনার অনেক কাজে দেবে। এছাড়াও এটি আপনাকে অভিজ্ঞতা অর্জনের সুযোগ দেবে।

নতুন কিছু...
আপনি যত বেশি শিখবেন, চাকরির বাজারে দাম তত বাড়বে। কিন্তু যদি নতুন কিছু না শেখেন, তাহলে পিছিয়ে পড়বেন। তাই এই সময়ে যত নিত্যনতুন জিনিস শিখবেন আপনার জন্য তত ভালো। সুতরাং এদিকটাতে মন দিতে হবে।

সঞ্চয়
এই বয়সেই সঞ্চয়ের দিকে খেয়াল রাখা সব চেয়ে গুরুত্বপূর্ণ। এই সময়েই অবসর জীবন, স্বাস্থ্য ইত্যাদি নিয়ে ভাবতে হবে। এইসময় থেকে সঞ্চয় করতে শুরু করলে পরবর্তী সময়ে বেশি চাপ হবে না। তাই টাকা খরচ করার আগে সচেতন হতে হবে এই বয়স থেকেই।

ছোট ছোট লক্ষ্য
এটি অনেক গুরুত্বপূর্ণ। আপনাকে ছোট ছোট লক্ষ্য ঠিক করতে হবে। কারণ প্রতি ধাপে আপনি নতুন কিছু শিখতে পারবেন। এভাবেই এগিয়ে যেতে পারবেন। তবে বড় লক্ষ্যেগুলো ভুলে গেলে চলবে না। এদিকটাতেও খেয়াল রাখতে হবে।

Link copied!