• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

সহজে বাসায় বানিয়ে নিন আইলাইনার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৫:১০ পিএম
সহজে বাসায় বানিয়ে নিন আইলাইনার

নারীর চোখের সৌন্দর্য বাড়ানোর জন্য কাজল ও আইলাইনার অতি আবশ্যক একটি প্রসাধনী। অনেকে বাজারে কেনা প্রসাধনী ব্যবহার করতে করতে হাঁপিয়ে ওঠেন। কেননা, ক্ষতিকর রাসায়নিকে ভরা এসব প্রসাধনী অনেকের কাছেই বিরক্তিকর। তাই তাদের জন্য আজকের এই টিপস।

কোকোয়া পাউডার
আপনি যদি কালো আইলাইনার ব্যবহার করতে করতে বিরক্ত হয়ে যান, তবে এটি আপনার জন্য পারফেক্ট। কোকোয়া পাউডার ব্যবহার করে ব্রাউন আইলাইনার তৈরি করতে পারেন। সে জন্য একটি ছোট বাটিতে এক চামচ কোকোয়া পাউডার নিন এবং কয়েক ফোঁটা পানি বা গোলাপজল যোগ করার পরে ভালোভাবে মিশ্রিত করুন। টেক্সচারটি ঘন রাখুন। ওপরের ও নিচের উভয় ল্যাশ লাইনে এটি ব্যবহার করতে পারেন।

বাদাম
বাদাম প্রায় সবার বাড়িতেই থাকে। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিকভাবে আইলাইনার বা কাজল তৈরির জন্য বাদাম ব্যবহৃত হয়ে আসছে। এটি দৃষ্টিশক্তি ভালো রাখতে এবং চোখের পাপড়ি বৃদ্ধিতে কাজ করে। একটি মোমবাতির সাহায্যে বাদাম কালো না হয়ে যাওয়া পর্যন্ত পোড়াতে হবে। তারপরে এর সঙ্গে বাদামের তেল যোগ করে এটি ব্যবহার করতে পারেন।

বিটরুটের রস
যদি আপনি কালো কিংবা বাদামির বাইরে অন্য কোনো রং আইলাইনার হিসেবে ব্যবহার করতে চান, তবে বিটরুটের রস আপনার জন্য পারফেক্ট। এর জন্য আপনি একটি বিটরুট বেটে নিয়ে এর সঙ্গে অ্যালোভেরা যোগ করে নিন। বানানোর সময় টেক্সচারের দিকে খেয়াল রাখতে হবে। এটি আপনার আইল্যাশে ব্যবহার করে পেয়ে যান গোলাপি আইলাইনার।

কাঠের কয়লা
বাড়িতে তৈরি কালো আইলাইনারে ব্যবহৃত মৌলিক উপাদানটি হলো কাঠের কয়লা। এটি পানি বা কোনো তেল যেমন নারিকেল, বাদাম বা জোজোবার সঙ্গে মিশিয়ে বানিয়ে নিতে পারেন। তারপর পাতলা মেকআপ ব্রাশ ব্যবহার করে আইলাইনারটি আপনার চোখে ব্যবহার করুন।

কুমকুম

আপনি যদি নিজেকে গ্ল্যামারাস দেখাতে চান তবে কুমকুমের লাল আইলাইনার ব্যবহার করতে পারেন। একটি ছোট বাটিতে এক চামচ কুমকুম গুঁড়া নিন এবং এর সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল যোগ করুন। এগুলো একসঙ্গে মিশিয়ে নিন। টেক্সচারটি ঘন রাখুন। এরপর এটি আপনার চোখে ব্যবহার করতে পারেন।

Link copied!