• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ঘরে বসে সহজেই তৈরি করুন শ্যাম্পু


ঝুমকি বসু
প্রকাশিত: মার্চ ১, ২০২৩, ০৮:৩৪ পিএম
ঘরে বসে সহজেই তৈরি করুন শ্যাম্পু

কিছু শ্যাম্পুতে অ্যামোনিয়াও থাকে, শ্যাম্পুর ফোম তৈরির জন্য থাকে প্রচুর কেমিক্যালস। অনেকেই আছেন যারা বাজারের এই ধরনের শ্যাম্পু ব্যবহার করে রীতিমতো ভুগেছেন। এখন বাজারের ওপর নির্ভরশীল হওয়ার দিন শেষ। বাড়িতেই আপনি তৈরি করে নিন নিজের প্রয়োজনমতো শ্যাম্পু।

১. দেড় কাপ পানিতে ২টি টি-ব্যাগ দিয়ে ১০ মিনিট ফুটাতে হবে। তারপর টি-ব্যাগ তুলে এর ভেতর সাবানের কয়েকটি টুকরো দিতে হবে। আধা ঘণ্টা অপেক্ষা করতে হবে যাতে সাবানটা গলে যায়। তারপর গ্লিসারিন মিশিয়ে একটি বোতলে ভরে পরে প্রয়োজনমত ব্যবহার করতে হবে।

২. হারবাল শ্যাম্পু বানাতে পারেন। এতে যা যা লাগবে— বেবি শ্যাম্পু ১৫০মিলি, শুকন হার্ব ১ টেবিল চামচ, পানি ৩০০ মিলি। পানিতে হার্বগুলো ১০ মিনিট ফুটিয়ে নিতে হবে। তারপর ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিতে হবে। তারপর বেবি শ্যাম্পু মিশিয়ে ছেঁকে নিতে হবে। তৈরি হয়ে গেল হারবাল শ্যাম্পু।

৩. পানি ১ কাপ, লিকুইড সাবান ১ কাপ, অ্যাসেনসিয়াল অয়েল আধা চা চামচ একসাথে মিশিয়ে শ্যাম্পু হিসেবে ব্যবহার করা যায়।

৪. নারকেলের দুধ ১ কাপ, লিকুইড সাবান ৪ টেবিল চামচ, ভিটামিন-ই অয়েল আধা চা চামচ, অ্যাসেনসিয়াল অয়েল ১ চা চামচ, অলিভ অয়েল আধা চামচ (শুষ্ক চুলের জন্য) এক সাথে মিশিয়ে ২০ দিনের মধ্যে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

৫. লেবু বা শসা শুধু যে ত্বকের জন্য উপকারি, তা কিন্ত নয়। এই উপাদান ২টি চুলের যত্নেও অসাধারণ। খোসা ছাড়া একটি লেবু ও ১টি শসা ভালোভাবে পিষে নিন। তারপর প্রয়োজনমতো ব্যবহার করুন!

৬. অ্যালোভেরা জেল, লেবুর রস ও কয়েক টুকরা সাবান দিয়ে চটপট বানিয়ে ফেলুন ঘরোয়া শ্যাম্পু!

৭. এক চা চামচ বেকিং সোডার সাথে আপনার পছন্দ মতো দুই তিন ফোঁটা অ্যাসেনসিয়াল অয়েল ও পরিমাণ মতো পানি মিশিয়ে তৈরি করুন শ্যাম্পু।

৮. ডিম ১টি, লেবুর রস ২ টেবিল চামচ, ভিনেগার ১ চা চামচ, অলিভ অয়েল ৩০ মিলি ভালোভাবে মিশিয়ে গোসলের সময় শ্যাম্পুর বদলে ব্যবহার করুন।

৯. রিঠা সারা রাত ভিজিয়ে রেখে এর পানিটা শ্যাম্পুর বিকল্প হিসেবে ব্যবহার করুন।

১০. মুলতানি মাটি ২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে ফুলে উঠলে তা ভালোভাবে মিশিয়ে শ্যাম্পু হিসেবে ব্যবহার করতে পারেন।

Link copied!