• ঢাকা
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মুহররম ১৪৪৫

ঘরে থাকা উপকরণ দিয়েই ত্বকের ধরণ অনুযায়ী বানিয়ে নিন ফেস প্যাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৬:১৬ পিএম
ঘরে থাকা উপকরণ দিয়েই ত্বকের ধরণ অনুযায়ী বানিয়ে নিন ফেস প্যাক
ছবি: সংগৃহীত

বাজারের কেমিক্যালযুক্ত প্রসাধনীর বদলে প্রাকৃতিক উপাদান বেছে নিন ত্বকের যত্নে। আর সেক্ষেত্রে ঘরে থাকা উপকরণ দিয়েই বানিয়ে নিন ফেস মাস্ক, যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী হতে পারে। রইল এমনই কয়েকটি ফেসপ্যাক বানানোর পদ্ধতি-

বেসন ও দই মাস্ক
১ টেবিল চামচ বেসনের সঙ্গে ১ টেবিল চামচ দই ভালো করে মিশিয়ে নিয়ে মুখ ও ঘাড়ে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মাস্কটি ধুয়ে উপযুক্ত কোনও ময়েশ্চারাইজার দিয়ে মুখে মালিশ করুন। এতে আপনার তৈলাক্ত ত্বকের কোষগুলিকে সতেজ থাকবে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়বে। কারণ দই ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এতে ল্যাকটিক অ্যাসিডও থাকে যা ত্বকের কোষগুলিকে সতেজ রাখতে সাহায্য করে। একই সঙ্গে বেসন ত্বককে পরিষ্কার করতে, মৃত কোষ অপসারণ করতে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে।

দুধ, মধু ও অ্যালোভেরার মাস্ক
১ চা চামচ তরল দুধ, ১ চা চামচ মধু ও ১ চা চামচ অ্যালোভেরা একসঙ্গে ভালোভাবে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। তারপর পছন্দ মতো ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। আপনার ত্বক যদি শুষ্ক হয় তবে এই মাস্কটি আপনার জন্য। কারণ অ্যালোভেরা ও মধুর একটি প্রধান কাজ ত্বককে আর্দ্র এবং উজ্জ্বল রাখা। রুক্ষ ত্বকের লাবণ্য ফেরাতে এবং জ্বালাভাব কমাতে সাহায্য করে অ্যালোভেরা।

হলুদ ও লেবুর রস মাস্ক
১ টেবিল চামচ লেবুর রসে কিছুটা হলুদ ভালভাবে মিশিয়ে নিন। সেই মিশ্রণটি সারা মুখে মেখে নিন। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মাস্কটি ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে ফেলুন। মনে রাখবেন, লেবুর রস সকলের ত্বকের জন্য উপকারী হয় না, তাই এই মাস্কটি ব্যবহার করার আগে আপনার হাতের ভেতরের দিকে একটি অংশে লাগিয়ে পরীক্ষা করে নিন। লেবুর রসে ভিটামিন সি থাকে, যা ত্বকের কোষগুলিকে সতেজ করে তুলতে সাহায্য করে। এটি ত্বককে উজ্জ্বল করতে এবং দাগ ও কালচেভাব কমাতেও সাহায্য করে। তবে লেবুর রসের ত্বকের জন্য উপকারী হলেও শুধু লেবুর রস মুখে লাগাতে যাবে না।

Link copied!