• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

পাথর ভাজি খেতে চাইলে যেতে হবে চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৩:৩৭ পিএম

‘বিশ্বের সবচেয়ে কঠিন খাদ্য’ বলা হচ্ছে একে। আক্ষরিক অর্থেই এটি কঠিন। একটি ঐতিহ্যবাহী ভাজা পাথরের খাবার চীনের সোশ্যাল মিডিয়ায় ভোজন-রসিকদের মধ্যে কৌতূহলের জন্ম দিয়েছে। খাবারটি পূর্ব চীনা প্রদেশ হুবেই থেকে উদ্ভূত হয়েছিল।

এ খাবারটি উপভোগ করতে হলে প্ল্যাটারটি থেকে পাথরগুলো চুষে খেতে হবে। তাহলে এর সমৃদ্ধ এবং মশলাদার স্বাদ উপভোগ করা যাবে। তাই প্ল্যাটারটি নাম সুওডিউ, যার অর্থ ‘চুষুন এবং শেষ করুন’। গত সপ্তাহে এ খাবার খাওয়ার ভিডিওগুলো সমস্ত চীনা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে ছড়িয়ে পড়েছে।

বিক্রেতারা কীভাবে অস্বাভাবিক এ খাবার রান্না করে তাও ভিডিওতে দেখানো হয়েছে। টেপানিয়াকি-স্টাইলের গ্রিলের ওপর ঝলসানো নুড়ির ওপরে মরিচের তেল ঢেলে দেয়, সেগুলোর ওপরে রসুনের সস ছিটিয়ে দেয়, তারপরে রসুন, লবঙ্গ এবং কুচি করা মরিচের মিশ্রণ দিয়ে সবকিছু ভাজতে থাকে।

চীনের ইনস্টাগ্রামের বিকল্প জিয়াওহংসুতে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, উপাদানগুলো প্রস্তুত করার সময়, এর শেফরা কখনও কখনও তাদের প্রতিটি পদক্ষেপকে ছড়া দিয়ে বর্ণনা করছেন। ‘মশলার একটি অংশ আবেগকে জীবন্ত করে তোলে,’ শেফ একটি ভিডিওতে বলেছেন, খাবারটি অ্যালকোহলের মতোই জনপ্রিয়।

গ্রাহকদের তারপর খেজুরের আকারের বাক্সে স্বাদযুক্ত পাথর পরিবেশন করা হয়।

Link copied!