• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

গরমে ত্বকে মুলতানি মাটি যেভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২৪, ০৭:০৭ পিএম
গরমে ত্বকে মুলতানি মাটি যেভাবে ব্যবহার করবেন
ছবি: সংগৃহীত

প্রচণ্ড গরম পড়ছে। গরমকালে বাতাসের আর্দ্রতাও বেড়ে যায়। যা ত্বক ও চুলের ক্ষতি করে। বিশেষ করে ত্বক ঘেমে তেলে তেলে হয়ে যায়। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার কিছুক্ষণের মধ্যেই আবারও তেল চিটচিটে ভাব হয় ত্বকে। শুধু তাই নয়, গরমের ঘাম থেকে মুখে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও বেড়ে যায়।

যাদের তৈলাক্ত ত্বক তাদের জন্য় গরমকাল সত্যিই কষ্টের। এমন ত্বকে ঘাম বেশি হয়। যা থেকে পুরো মুখেই ব্রণের সমস্যা হয়। এই গরমে ত্বকের সমস্যার সমাধান দিতে পারে মুলতানি মাটি। রূপচর্চায় যুগ যুগ ধরেই মুলতানি মাটির ব্যবহার হয়। রুক্ষ কিংবা তৈলাক্ত, যেকোনো ত্বকেই উজ্জ্বলতা ফেরাতে মুলতানি মাটির জুড়ি নেই। মুলতানি মাটি ব্যবহারে অনেকের মুখ বেশি শুষ্ক হয়েও যেতে পারে। তবে সঠিক পদ্ধতিতে রূপচর্চা করলে এমন সমস্যা হবে না।

কীভাবে মুলতানি মাটি ব্যবহার করে ত্বক রুক্ষও হবে না এবং উজ্জলতা ফিরে আসবে তা কিছু টিপস জানাব এই আয়োজনে।

মুলতানি মাটি গুড়ার সঙ্গে শসা এবং গোলাপজল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। শসার খোসা ছাড়িয়ে রস বের করে নিন। দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপজল শসার রসের সঙ্গে মিশিয়ে নিন। প্যাকটি মুখ ও গলায় লাগান। ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পানিতে ধুয়ে নিন। প্রতিসপ্তাহে অন্তত ৩ দিন এই প্যাক ব্যবহার করুন।

মুলতানি মাটির সঙ্গে অ্যালো ভেরা জেল মিশিয়েও লাগাতে পারেন। দুই চা চামচ মুলতানি মাটির গুড়ার সঙ্গে এক চামচ টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং এক চামচ গোলাপ জল মিশিয়ে নিন। প্যাকটি মুখে, গলায় লাগান। ২০ মিনিট রাখুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকে কালচে ছোপ দাগ দূর হয়ে যাবে।

টমেটো ও টক দইয়ের সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে লাগাতে পারেন। ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতে এই প্যাকটি যথেষ্ট। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ টক দই এবং এক টেবিল চামচ টমেটোর রস একসঙ্গে মিশিয়ে নিন। মুখে গলায় প্যাকটি লাগান। ২০ মিনিট লাগিয়ে রাখুন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন প্যাকটি লাগাতে পারেন। উজ্জ্বলতা ফিরবে।

Link copied!