• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

শিক্ষককে যেসব উপহার দেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৩:৪০ পিএম
শিক্ষককে যেসব উপহার দেবেন

আমাদের জীবনে শিক্ষকের অবদান এত যে তাঁকে যা-ই উপহার দিই না কেন, তাঁর কাছ থেকে যত নিয়েছি, সবই যেন তুচ্ছ। তবু আজকের এই দিনে প্রিয় শিক্ষকের প্রতি শ্রদ্ধাস্বরূপ কিছু না কিছু উপহার দেওয়া উচিত। বাবা-মায়ের মতোই সামান্য উপহারেই সীমাহীন আনন্দিত হবেন তিনি। চলুন জেনে নেওয়া যাক শিক্ষককে কী উপহার দিতে পারেন।

ঘড়ি
ঘড়ি এমন একটি জিনিস যা বেশির ভাগ শিক্ষকই ব্যবহার করে থাকেন। তবে ঘড়ি কেনার ক্ষেত্রে শিক্ষকের রুচি সম্বন্ধে আগে থেকে ধারণা থাকা উচিত অর্থাৎ তিনি কী রকম ঘড়ি পছন্দ করতে পারেন, সে ব্যাপারে একটা ধারণা থাকলে ভালো।

বই 
বই আর শিক্ষক অনেকটাই সমার্থক। শিক্ষকরা বই পড়বেন, এটাই তো স্বাভাবিক। বইকে বলা হয় মানুষের সবচেয়ে ভালো বন্ধু আর শিক্ষকের বেলায় এই প্রবাদটি আরও বেশি উপযোগী। তাই আজকের দিনে এর চেয়ে ভালো উপহার আর হতে পারে না।

পোশাক
শিক্ষক যদি পুরুষ হয় তাহলে পাঞ্জাবি এবং যদি নারী হয় সে ক্ষেত্রে শাড়ি হতে পারে পারফেক্ট একটি উপহার। পাঞ্জাবি এমন একটি উপহার, যেকোনো পুরুষ পছন্দ করবেন এবং শাড়ি এমন একটি উপহার, যেকোনো নারী পছন্দ করবেন। তাই উপহারের তালিকায় রাখতে পারেন পোশাক।

ছবি ও ছবির ফ্রেম 
শিক্ষকের সঙ্গে যদি তোলা কোনো ছবি থাকে, সে ছবিটি বাঁধাই করে উপহার দিতে পারেন। এটি এমন একটি উপহার হবে যা সারা জীবন শিক্ষকের কাছে স্মৃতি হয়ে থাকবে। যদি ছবি দিতে না-ও পারেন তাহলে পছন্দ অনুযায়ী একটি ছবির ফ্রেম দিতে পারেন।

দেয়ালঘড়ি 
শিক্ষক দিবসে দেয়ালঘড়ি উপহার দিতে পারেন। ঘড়িতে ব্যাচের নাম ও সাল উল্লেখ থাকবে। এটি খুবই কমন ও ভালো একটা উপহার। 

ফুল ও কেক
কিছুই যদি দিতে না চান অথবা না পারেন তাহলে একটি ফুলের তোড়া ও যেকোনো সাইজের একটি কেক নিয়ে হাজির হন তাঁর সামনে। খুশিতে আটখানা হবেন তিনি।

ব্যাগ 
শিক্ষকরা সব সময় হাতে একটি ব্যাগ রাখেন প্রয়োজনীয় জিনিসপত্র রাখার জন্য। চাইলে নিজেদের স্কুল ও ব্যাচের নাম খোদাই করে স্যারকে ভালো মানের একটি হ্যান্ড ব্যাগ উপহার দিতে পারেন। এটি এমন একটি উপহার হবে, যা তিনি সব সময় ব্যবহার করবেন।

হাতে তৈরি জিনিস
নিজের হাতে তৈরি করা শুভেচ্ছা কার্ড বা কোনো ক্রাফট দিতে পারেন। যেখানে আপনি নিজের অনুভূতির কথা প্রকাশ করতে পারবেন শতভাগ।

ডায়েরি
অনেক শিক্ষকই ছাত্রছাত্রীদের প্রতিদিন দিনলিপি লেখার পরামর্শ দেন। আপনার প্রিয় শিক্ষকেরও যদি এমন অভ্যাস থাকে তাহলে চোখ বন্ধ করে তাঁকে একটি সুন্দর ডায়েরি উপহার দিতে পারেন। সঙ্গে থাকতে পারে একটি কলম।

চকোলেট
সবচেয়ে আদুরে ও ভালো উপহার হতে পারে চকোলেট। একটু ভিন্নতা আনতে চকোলেটের সঙ্গে যোগ করে দিতে পারেন একটি চিঠি। সেখানে লেখা থাকবে তাকে নিয়ে আপনার বলতে না পারা যত ভালো লাগার কথা।

Link copied!