• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

ঈদে বাড়ি না থাকলেও গাছে পানি দিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০১:৫৬ পিএম
ঈদে বাড়ি না থাকলেও গাছে পানি দিন
ছবি: সংগৃহীত

ঈদ চলে আসছে। কয়েকদিন পরই ঈদের খুশিতে মেতে উঠবেন সবাই। পরিবারের সঙ্গে ঈদ উদযাপনে ইতোমধ্যে বাড়ি ছুটছেন অনেকে। শহরের বাড়িতে সব গুছিয়ে রওনা করেছেন। অনেকে আবার ঈদের ছুটিতে ঢাকার বাইরের কক্সবাজার, সিলেটে, খাগড়াছড়ির মতো পর্যটন স্পটে ঘুরতে যাবেন। বেশ কয়েকদিনের জন্যই হয়তো যাচ্ছেন। এরমধ্যে বাড়ির সবকিছুই ঠিকঠাক গুছিয়ে নিয়েছেন। কিন্তু বারান্দায় বা বাড়ির ছাদের থাকা শখের গাছগুলোর কোনো ব্যবস্থা কি করেছেন। প্রচণ্ড তাপপ্রবাহ হলে গাছগুলো পানিশূন্যতায় নিস্তেজ হয়ে যেতে পারে। তাই বাড়ির অন্যান্য জিনিসগুলোর মতো গাছের যত্নেও ব্যবস্থা নিয়ে রাখুন।

গাছের প্রধান খাবার হচ্ছে পানি। প্রতিদিন পানি না পেলে গাছ ভালোভাবে বেড়ে উঠে না। তাই নিয়মিত পানি দেওয়ার ব্যবস্থা করেই এরপর ঈদের ছুটিতে ঘুরতে যান। গাছে পানি দেওয়ার ব্যবস্থা কীভাবে করা যায় তার কিছু টিপস জানাব এই আয়োজনে।

বাড়ি থেকে বের হওয়ার আগে খুব ভালো করে গাছগুলোতে পানি দিন। গাছগুলোকে একটা বড় প্লাস্টিক বোলে সাজিয়ে রাখুন। এরপর বেশি করে পুরনো খবরের কাগজ মুঠো করে নিন এবং এগুলোকে পানিতে ভেজান। ভেজা নিউজপেপারের দলা টবগুলোর আশপাশে সাজিয়ে রাখুন। এতে টব থেকে সহজে পানি হারাবে না এবং বেশ কিছুদিন গাছ তরতাজা থাকবে।

ছাদে কিংবা বারান্দায় গাছের যত্নে একটি বালতিতে পানি নিয়ে কিছু দড়ি ডুবিয়ে দিন। দড়ি প্রান্তগুলো প্রতিটি টবে গেঁথে দিন। টবের মাটিটে দড়ির প্রান্তগুলো ভালো করে পুঁতে দিন। এতে টবের গাছগুলো প্রয়োজনমতো পানি বালতি থেকে দড়ি দিয়ে টেনে নিতে পারবে। প্রতিদিনের পানি দেওয়ার চিন্তাও থাকবেন না।

বারান্দার গাছগুলোর যত্নে ড্রিপ ইরিগেশন পদ্ধতি কাজে লাগাতে পারেন। একটা বোতল বা পলিথিনে পানি ভরে ছোট ফুটো করে টবের গাছগুলোর ওপর ঝুলিয়ে দিতে পারেন। ফোঁটায় ফোঁটায় পানি টবের গাছের উপর পরবে। গাছও প্রয়োজনীয় পানি পাবে।

এছাড়াও টবের সঙ্গে একটি পানির বোতল সংযুক্ত করে দিতে পারেন। লম্বা করে এক টুকরো নাইলনের দড়ি কেটে নিন। এই দড়ি ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এদিকে গাছে পানি দিন। টবের মাটি যেন পুরো পানিটা শুষে নেয়। অতিরিক্ত পানি ভেসে না থাকে। এরপর ভেজানো দড়ির এক প্রান্ত টবের মাটিতে পুঁতে দিন। অন্য প্রান্তটি পানির বোতলে ভিজিয়ে রাখুন। বোতলটি টব থেকে উঁচু কোনো স্থানে ঝুলিয়ে রাখুন। বড় গাছের টবের জন্য বড় বোতল কিংবা একাধিক বোতল ব্যবহার করুন।

ঝড়ের মৌসুমে প্রচণ্ড বাতাসে বারান্দার গাছগুলো বাইরে পড়ে যেতে পারে। এতে যেকোনো দুর্ঘটনাও ঘটতে পারে। তাই বাড়ি যাওয়ার আগে বারান্দার গাছগুলোকে নিরাপদ স্থানে রাখুন। প্রয়োজনে শক্ত দড়ি দিয়ে বারান্দার গ্রিলের সঙ্গে বেধে দিন। এতে গাছগুলোও নিরাপদ থাকবে।

Link copied!