• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

১০০ বগির লম্বা ট্রেনের বিশ্ব রেকর্ড!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০৫:২৬ পিএম
১০০ বগির লম্বা ট্রেনের বিশ্ব রেকর্ড!

বিশ্বজুড়ে যোগাযোগব্যবস্থা বেশ উন্নত। এক শহর থেকে অন্য শহরে পাড়ি দিতে রয়েছে বহু ট্রেন ব্যবস্থা। মেট্রো ট্রেন, বুলেট ট্রেন কিংবা রয়েছে সাধারণ যাত্রীবাহী ট্রেন। সব কটিই উন্নত প্রযুক্তির মাধ্যমে বিশ্বের বুকে রাজ করছে। এবার সেই তালিকায় যুক্ত হলো আরও একটি ট্রেন। ১০০ বগির বিশাল লম্বা এই ট্রেনটি, যা শুধু যাত্রীবহন করে। যাত্রীবাহী এত বড় ট্রেন দ্বিতীয়টি খুঁজে পাওয়া দায়। সেই সুবাদে ট্রেনটি রেকর্ডও গড়ে তুলেছে ইতোমধ্যেই।    

দীর্ঘ যাত্রীবাহী এই ট্রেনটি সুইজারল্যান্ডের। ট্রেনে ছিল ১০০টি বগি। যা লম্বায় ছিল ১ দশমিক ৯ কিলোমিটার। বিশাল বগির এই ট্রেনটি সম্প্রতি আলপ্স পর্বতমালার ওপর দিয়ে ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। এরপরই বিশ্ব রেকর্ডে ট্রেনটির নাম ওঠে।

সম্প্রতি সুইস রেলওয়ের ১৭৫ বছর পূর্তি অনুষ্ঠানকে স্মরণীয় করতেই এমন আয়োজন করেছে বলে জানায় বিভিন্ন গণমাধ্যম। মূলত সুইজারল্যান্ডের প্রকৌশল খাতের অর্জনকে বিশ্বের কাছে তুলে ধরাই ছিল তাদের উদ্দেশ্য। 

এএফপিতে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, সুইস রেলওয়ে ১৭৫ বছর পূর্তি উদযাপন করেছে সুইজারল্যান্ড রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ। এই উপলক্ষে প্রায় দুই কিলোমিটার লম্বা যাত্রীবাহী ট্রেন চালানো হয়। ট্রেনটিতে আসন সংখ্যা ছিল সাড়ে ৪ হাজার, যা বিশ্বের সর্ববৃহৎ যাত্রীবাহী ট্রেন হিসেবে পরিচিতি পেয়েছে। পূর্ব সুইজারল্যান্ডের প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত ২৫ কিলোমিটার রেলপথ পাড়ি দিয়েছে ট্রেনটি। যাতে সময় লেগেছে প্রায় এক ঘণ্টা। 

সুইজারল্যান্ড রিহেটিয়ান রেলওয়ে কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, প্রেডা থেকে আলভ্যানিউ পর্যন্ত রেলপথ অতটা সমতল ছিল না। ১ হাজার ৯১০ মিটার লম্বা ট্রেনটির যাত্রাপথের পুরো লাইনটি ন্যারো গেজ ছিল। ২২টি টানেল ও গভীর উপত্যকার ওপর দিয়ে মোট ৪৮টি সেতু পার হয়েছে ট্রেনটি। বিশাল বগির এই ট্রেনটি সাবলীলভাবেই পুরো পথ পাড়ি দেয়। ৭ জন চালক ও ২১ জন প্রকৌশলী এ ট্রেন চালানোয় যুক্ত ছিলেন। ন্যারো গেজের পথে ট্রেনটির এই যাত্রা সবাইকে অবাক করেছে।

Link copied!