• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

একটি পাকা চুল তুললেই কি গজাবে আরও ১০টি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০৬:৪২ পিএম
একটি পাকা চুল তুললেই কি গজাবে আরও ১০টি!

বয়স হলেই চুল পাকে। এটি এখন ভ্রান্ত ধারণা। চুল পাকার এখন কোনও বয়স নেই। এটাই চিরন্তন সত্য। অল্প বয়সেই কালো চুলের ফাঁকে সাদা চুল দেখা যায়। আয়নার সামনে দাড়িয়ে সাদা চুল দেখেই কপাল কুঁচকে উঠে। কেউ দেখার আগেই সাদা চুল টেনে তুলে নিলেন। এবার কী হবে! বড়রা বলে, একটি পাকা চুল টেনে তুললেই নাকি আরও ১০টি চুল গজায়। সেই ধারণায় তো এখন পুরো মাথায় পাকা চুলে ভরে যাবে। তাহলে উপায় কী!

উপায় খোঁজার আগে জেনে নিন, এই ধারণা কি আদৌ সত্য? আসলেই কি, নতুন ১০টি পাকা চুল গজাবে? না, এই কথা সত্য নয়। বিশেষজ্ঞরা জানান, যেখান থেকে টেনে চুল তুললেন সেখান থেকে একটি পাকা চুলই গজাবে। কারণ সেখানে একটি ফলিকল থাকে। তাই ১০টি পাকা চুল ওঠা সম্ভব নয়।

চিকিৎসকরা জানান, মাথা থেকে পাকা চুল টেনে তুললে একটি পাকা চুলই বের হয়। সেখানে একটি ফলিকল রয়েছে। যা একটি মাত্র চুল উঠতে সক্ষম।

তবে সাদা কিংবা কালো কোনও চুলই টেনে তোলা উচিত নয়। কারণ যে স্থানের চুল তুলছেন সেখানে থাকা ফলিকল ক্ষতিগ্রস্ত হচ্ছে। বারবার সাদা চুল টেনে তুললে ফলিকলের স্থায়ী ক্ষতি হয়। সেখান থেকে নতুন চুল গজানো বন্ধ হয়ে যায়। তাছাড়া চুল টেনে তোলার পর নতুন চুল গজালেও তা দুর্বল হয়। এক সময় ওই স্থানে চুল উঠা স্থায়ীভাবে বন্ধ হয়ে যায়। ধীরে ধীরে টাক পড়ে যায় পুরো মাথায়।

পাকা চুল না তুলে বরং এটি প্রতিকারের ব্যবস্থা নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। এর জন্য হেয়ারপ্যাক ব্যবহার করা যেতে পারে। যা করবেন_

দুই চামচ আমলকি গুঁড়ো, তিন চামচ হালকা গরম নারকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এই তেল ঠান্ডা করে চুলের গোড়ায় ম্যাসেজ করুন। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে  কমপক্ষে ২ থেকে ৩ বার ব্যবহার করুন। চুল কালো হয়ে উঠবে।

Link copied!