• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

৪টি উপকরণে বানানো যাবে তরমুজের জেলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২২, ১০:৪২ এএম
৪টি উপকরণে বানানো যাবে তরমুজের জেলি

গরমে শরীর ঠাণ্ডা রাখতে তরমুজের জুড়ি নেই। বাজারে তরমুজ এখন সহজেই পাওয়া যাচ্ছে। দামেও সাশ্রয়ী কিছুটা। শরীরে পানিশূন্যতা পূরণে তরমুজ বেশ কার্যকর। প্রচণ্ড গরমে এক ফালি তরমুজ খেলেও আরাম পাওয়া যায়। গরমের সময় তরমুজ জুস করে খেতেও অনেকে পছন্দ করেন। এটি শরীরকে ঠাণ্ডা করে দেয়।

সারাবছর তরমুজ পাওয়া যায় না। কিন্তু তরমুজের স্বাদ ধরে রাখতে এটি দিয়ে জেলি বানিয়ে রাখতে পারেন। এটি আপনি দীর্ঘসময় সংরক্ষণ করে রাখতে পারবেন। নাস্তার টেবিলে পাউরুটির সঙ্গে তরমুজের জেলি খেতে পছন্দ করবে বাচ্চারাও। এটি স্বাস্থ্যকরও বটে।

তরমুজের জেলি বানানো খুব সহজ। উপকরণও খুব কম লাগে। ঝামেলাও কম। ঘরে বানানো গেলে এটি স্বাস্থ্যকরও হয়। মাত্র ৪টি উপকরণে তরমুজের জেলি বানানোর সহজ রেসিপি চলুন জেনে নেই_

তরমুজের জেলি বানাতে যা যা লাগবে 

  • তরমুজের রস ২ কাপ
  • লেবুর রস-সামান্য
  • চায়না গ্রাস-৫ গ্রাম
  • চিনি-স্বাদমতো
watermelon jelly

তরমুজের জেলি বানাবেন যেভাবে

প্রথমে চায়না গ্রাস ভিজিয়ে নিতে হবে। এক কাপ গরম পানিতে চায়না গ্রাস ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

অন্যদিকে তরমুজ ছোট ছোট টুকরো করে জুস বানিয়ে নিন। এবার চুলায় একটি ননস্টিকি পাত্র বাসিয়ে এতে তরমুজের রস দিয়ে দিন। ফুটে উঠলে ভেজানো চায়না গ্রাসের মিশ্রণটি ঢেলে দিন। চায়না গ্রাস না গলা পর্যন্ত নাড়তে হবে। কিছুক্ষণ পর এতে চিনি ও লেবুর রস দিয়ে দিন। ভালোভাবে নাড়তে থাকুন। যেন কোনোভাবেই লেগে না যায়। ৫ মিনিট পর্যন্ত চুলায় রাখুন। এরপর আঁচ বন্ধ করে দিন। তরমুজের জেলি তৈরি হয়ে যাবে। 

তরমুজের জেলি একটি কাঁচের কৌটায় ঢেলে রাখুন। ঠাণ্ডা হলে ফ্রিজে রেখে দিন। কৌটার মুখ ভালোভাবে বন্ধ করে দীর্ঘদিন সংরক্ষণ করুন। পাউরুটি কিংবা রুটির সঙ্গে খেতে দারুণ লাগবে তরমুজের জেলি।

Link copied!