• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

২৪টি ডিমের সমান একটি ডিম!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২১, ০২:৫১ পিএম
২৪টি ডিমের সমান একটি ডিম!

ডিম অত্যন্ত পুষ্টিকর খাবার। পুষ্টিবিদরা জানান, ডিমে প্রচুর প্রোটিন থাকে। পাশাপাশি থাকে ভিটামিন বি ২, বি ১২ আর ভিটামিন ডি। তাই সুস্থ থাকতে প্রতিদিন ডিম খেতে হয়।

মুরগির ডিম কিংবা হাঁসের ডিম তো সবাই দেখেছেন, কিন্তু এমন ডিম কি দেখেছেন যা একটি খেলেই প্রায় ১০ জনের পেট ভরিয়ে দিবে। হ্যা, এমন ডিম রয়েছে এই পৃথিবীতেই। তা হচ্ছে, উটপাখির ডিম।

পৃথিবীর সবথেকে বড় পাখি হলো উটপাখি। এই পাখি উড়তে পারে না ঠিকই, তবে প্রচন্ড গতিবেগে ছুটতে পারে। এই পাখি সাধারণত ৫০ থেকে ৭০ বছর পর্যন্ত বাঁচে। উটপাখিরর বাচ্চা তার বাবা-মার কাছেই বেড়ে উঠে।

উটপাখির পাখির ডিম হয় বেশ বড়সড়। যা ৯ ফুট লম্বা হতে পারে। ওজন হতে পারে ১৪৫ কিলো পর্যন্ত। উটপাখির একটি ডিম প্রায় ২৪টি মুরগির ডিমের সমান হয়। একটি ডিম হয় ৬ ইঞি ব্যাসের, অর্থাৎ ১৫ সেন্টিমিটার। ওজন হয় ১ কিলো ৩০০ গ্রাম। ওই ডিমে মিলবে ২০০০ ক্যালরি। এছাড়াও স্য়াচুরেটেড প্রোটিন, কোলেস্টেরলের পরিমাণ কম থাকে।

উটপাখির ডিম রাখা হয় বিশেষ স্থানে। সেখানে একেবারে ৬০টি ডিম রাখা যেতে পারে।

একটি মুরগির ডিমকে গরম পানিতে ফুটতে ৬-৮ মিনিট নেয়। অন্যদিকে উটপাখির ডিম সেদ্ধ করতে ৫০ মিনিট সময় লেগে যায়। হালকা সেদ্ধ করতে এই সময় লাগে। তবে ফুল সেদ্ধ করতে এই ডিম সময় নেবে প্রায় দেড় থেকে দুই ঘণ্টা।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উটপাখি পানি খায় না বললেই চলে। কারণ তারা গাছপালা খায়। সেখান থেকেই পানির জোগান পায় উটপাখি।

Link copied!