• ঢাকা
  • মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১,

বলিরেখা কমবে যোগাসনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২১, ০৪:৩৪ পিএম
বলিরেখা কমবে যোগাসনে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার ছাপ ফুটে ওঠে মুখমণ্ডলে। ধীরে ধীরে মুখে  বলিরেখা পড়তে শুরু হয়। চোখের কোণে, কপালের ভাঁজে বলিরেখা দেখা যায়। এই বলিরেখা দূর করা যাবে যোগাসনে। নিয়মিত যোগাসন করলে এবং এর সঙ্গে শারীরিক অনুশীলন চালিয়ে গেলে মুখে বয়সের ছাপ পড়ে না। মনের চাঞ্চল্যতার সঙ্গে বয়সের তারুণ্য মুখমণ্ডলে ধরে রাখতে নিয়মিত যোগাসন করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বয়স তো বাড়ছেই, সেই সঙ্গে পরিবেশ দূষণ, অপুষ্টিকর খাবার সবই মুখের বলিরেখার জন্য দায়ী। ধীরে ধীরে ত্বক তার উজ্জ্বলতা হারায়। বয়সের ভাঁজ ফুটে ওঠে চোখের নিচে এবং ত্বকের নানান অংশে।

বিশেষজ্ঞরা বলছেন, সৌন্দর্য ধরে রাখতে অতিরিক্ত চর্বিযুক্ত তেল মশলা যুক্ত খাবার এড়িয়ে চলুন। স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। সেই সঙ্গে নিয়মিত শরীর চর্চা ও যোগাসন করুন।

কিছু যোগাসনে  ত্বকের যত্নে কাজ করে। এসব যোগাসন নিয়ে জানাব এই আয়োজনে।

বাল্য বকাসন

কনুই মাটিতে সোজা করে রাখুন। হাতের ওপর ভর দিয়ে বডি ওপরের দিকে তুলুন। আঙুলগুলো সোজা করুন এবং অবশ্যই পরস্পর থেকে বিস্তৃত রাখুন। সামনের দিকে ঝুঁকে থাকুন। ব্যালেন্স ধরে রেখে আস্তে আস্তে পা ওপরের দিকে তুলুন। পা দুটি জড়ো করে রাখবেন।

অধোমুখ শবাসন

সোজা হয়ে দাঁড়ান। আসতে আসতে নিচু হন। কোমর ওপরের দিকে তুলুন। হাঁটু এবং কনুই সোজা করুন। উল্টানো ‘V’ আকৃতির মতো থাকুন। হাতের সঙ্গে কাঁধের প্রস্থ আলাদা রাখুন। আঙুলগুলো সামনের দিকে থাকবে। হাতের তালুতে চাপ দিন এবং কাঁধের পেশি আলগা করুন। মাথা নিচু করুন, নজর রাখুন পায়ের বুড়ো আঙুলে।

হলাসন

সোজা হয়ে শুয়ে পড়ুন। হাতের তালু শরীরের পাশে মেঝেতে রাখুন। পেটের ওপর ভর করে পা ৯০ ডিগ্রি উপরে তুলুন। হাতের ওপর ভর দিন, ধীরে ধীরে পা মাথার পিছনে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। আঙ্গুলগুলো যেন মাটিতে স্পর্শ করে সেই দিকে লক্ষ্য করুন। পিঠ আস্তে ধীরে উপরে তুলুন। মুখটি চিবুকের কাছে নিয়ে আসার চেষ্টা করুন।

পদহস্তাসন

সোজা হয়ে হাত জড়ো করে দাড়ান। শ্বাস ছাড়ুন এবং ধীরে ধীরে শরীর নিচু করুন। মাথা হাঁটুর কাছে নিয়ে আসুন। নাক দিয়ে স্পর্শ করুন। হাত দিয়ে অন্য পাশ স্পর্শ করুন।

 

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Link copied!