• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

গোঁফ দিয়ে তৈরি স্যুট!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২১, ১০:৪৭ এএম
গোঁফ দিয়ে  তৈরি স্যুট!

পোশাক নিয়ে মানুষের শখের শেষ নেই। বিশ্বজুড়ে প্রতিনিয়ত নানা অদ্ভুত পোশাক চোখে পড়ে আমাদের। কিন্তু গোঁফ দিয়ে তৈরি স্যুটের কথা কি কখনো শুনেছেন কখনো? সম্প্রতি ‘পলিটিক্স’ নামের অস্ট্রেলিয়ার একটি পুরুষদের পোশাকের ব্র্যান্ড এমনই একটি স্যুট তৈরি করেছে, যা পুরোটাই পুরুষের গোঁফ দিয়ে তৈরি। পামেলা ক্লিম্যান-পাসসি নামের একজন শিল্পীর সঙ্গে মিলে এটি তৈরি করেছে তারা। তবে এর পেছনে একটি মহৎ উদ্দেশ্যও রয়েছে।

বিশ্বের অনেক দেশেই পুরুষরা নভেম্বর মাসে দাড়ি ও গোঁফ কাটা থেকে বিরত থাকেন। প্রোস্টেট ক্যানসার ও টেস্টিকুলার ক্যানসারের মতো জটিল রোগের ব্যাপারে পুরুষদের সচেতন করতে এটি করা হয়। এই বিষয়টি মাথায় রেখেই স্যুটটি তৈরি করেছে পলিটিক্স।

দেখতে অদ্ভুত হলেও ইতোমধ্যে এই স্যুট নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে। ২০১৬ সালে পামেলার স্বামী প্রোস্টেট ক্যানসারে মারা যান। এরপরই এ বিষয়ে সচেতনতা তৈরির জন্য পামেলা এর সঙ্গে যুক্ত হন। প্রথমে সেলুন থেকে গোঁফের চুল নিয়ে সেগুলোকে ব্যবহার যোগ্য করা হয়। এরপর সেটি আসল সুতার সঙ্গে মিলিয়ে কাপড়ের মতো করে পলিটিক্সের ডিজাইন ম্যানেজার পল বার্ডেনের কাছে পাঠান পামেলা। এরপর পল স্যুটটি তৈরি করেন। সাধারণত চুলের কারণে শরীরে চুলকানি হয়ে থাকে। তবে এই স্যুটে তেমন কোনো সমস্যা হবে না।

পামেলা ক্লিম্যান পাসসি বলেন, “যখন চুল মাথায় থাকে তখন তা দেখতে ভালোই লাগে। কিন্তু শরীরের অন্য কোনো স্থানে গেলেই সেটি বিরক্তির কারণ হয়। খুবই বিশ্রী দেখায়। কোনটি আরামদায়ক ও কোনটি বিরক্তিকর, আমি সেটির সমন্বয় করেছি।”

তবে সমালোচকরা ব্যাপারটি ভালোভাবে নেননি। অনেকেই স্যুটটিকে ‘জঘন্য’ বলেছেন। কেউ কেউ বলেছেন, গোঁফের চুল দিয়ে বানানো স্যুট তারা পরবেন না। অবশ্য পলিটিক্স জানিয়েছে, এটা ১ কপিই বানানো হয়েছে এবং এটা বিক্রির জন্য নয়। তাই আপাতত কেউ চাইলেও গোঁফের চুলের স্যুট গায়ে চাপাতে পারবেন না।

Link copied!