• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২, ৩ ভাদ্র ১৪২৯

গরমে নষ্ট হচ্ছে পনির, টাটকা রাখার টোটকা জানুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ১২:৩২ পিএম
গরমে নষ্ট হচ্ছে পনির, টাটকা রাখার টোটকা জানুন

প্রচণ্ড গরমে প্রায় সব খাবারই দ্রুত নষ্ট হয়ে যায়। টাটকা খেতে সঙ্গে সঙ্গে রান্না করে খাওয়াই উত্তম। কিন্তু সময় তো নেই। বেঁচে যাওয়া খাবার কিংবা কেনা খাবারগুলো ফ্রিজে সংরক্ষণ করে রেখেই খেতে হয়। পনিরও তাই। ঘরে বানিয়ে কিংবা বাজার থেকে কেনা পনির ফ্রিজে সংরক্ষণ করে খাওয়া হয়। চটজলদি, সুস্বাদু রান্নায় ফ্রিজ থেকে বের করে পনির ব্যবহার করা হয়। 

কিন্তু গরমে একটু অবহেলার কারণেই পনির নষ্ট হয়ে যেতে পারে। এমনকি ফ্রিজে রাখলেও এর স্বাদ নষ্ট হয়ে যায়। পনির ইটের মতো শক্তও হয়ে যায়। যা খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হয়। এক্ষেত্রে দীর্ঘসময় পনিরকে টাটকা রাখার কৌশল জানতে হবে। গরমেও কীভাবে পনির দীর্ঘদিন তরতাজা রাখা যাবে তার কিছু কৌশল জানুন এই আয়োজনে। 

  • গরমের সময় পনিরকে ফ্রিজে রাখতে নরম কাপড় দিয়ে ভালো করে মুড়িয়ে নিন। হালকা করে মুড়িয়ে রাখুন। রান্নার আগে ফ্রিজ থেকে বের করে পনির কেটে নিন। এরপর সঙ্গে সঙ্গে আবারও মুড়িয়ে ফ্রিজে তুলে রাখুন। টাটকা থাকবে এবং স্বাদও কমবে না।
  • পনির ঢাকনা দিয়েও ঢেকে রাখতে পারেন। এক্ষেত্রে টিফিন বক্স ব্যবহার করা যেতে পারে। পনির রাখার পাত্রটির মধ্যে পানি দিয়ে নিন। এরমধ্যে পনির ডুবিয়ে রাখুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে ফ্রিজে তুলে রাখুন। গরমেও টাটকা থাকবে পনির। 
  • বাজার থেকে কেনা পনিরের প্যাকেট পুরোটা খুলবেন না। ব্যবহারের পর বাকি অংশ প্যাকেট অবস্থাতেই ফ্রিজে রাখুন। এতে পনির নষ্ট হবে না। প্যাকেটের পনির রান্না করার ৩০ মিনিট আগেই ফ্রিজ থেকে বের করুন।
  • পনিরকে ছোট ছোট টুকরো করে কেটেও ফ্রিজে রাখতে পারেন। গরমে নষ্ট হবে না। ছোট করে কেটে রাখলে যতটা প্রয়োজন ততটাই বের করে নেওয়া যাবে। রান্নার আগে পনির হালকা গরম পানিতে মিনিট খানেক ভিজিয়ে রাখলেই নরম হয়ে যাবে।
  • পনির কিউব করে কেটে গরম পানিতে লবণ দিয়ে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর তুলে তা টিস্যু পেপারে মুড়িয়ে এয়ার টাইট কৌটায় ভরে ফ্রিজে রাখুন। গরমের মৌসুমে ভালো থাকবে পনির।
  • গরমে পনির টাটকা খেতে বেশিদিন ফ্রিজে সংরক্ষণ না করাই ভালো। এর মেয়াদোর্ত্তীনের সময় প্যাকেটের গায়েই লেখা থাকে। এর আগেই ব্যবহার করুন। ঘরে বানানো পনিরও বেশিদিন না রেখে দ্রুত ব্যবহার করুন।