• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

এই গরমে ত্বককে যত্নে রাখবে নারকেল দুধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৬, ২০২২, ০১:৪৭ পিএম
এই গরমে ত্বককে যত্নে রাখবে নারকেল দুধ

এই গরমে ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে থাকে। কারণ, এই সময়ে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, তাই ঘাম হয় বেশি। ত্বকে যত্নে তাই এ সময়ে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। ভরসা রাখুন প্রাকৃতিক সব উপকরণের ওপর।

ত্বকের যত্নে দারুণ কাজে লাগে নারকেল দুধ। এতে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান, যা ত্বককে রোদ থেকে সুরক্ষিত করতে সাহায্য করে।

চলুন জেনে নেওয়া যাক নারকেল দুধ কীভাবে ত্বকের যত্ন নেবে।

নারকেল দুধ ত্বকের আর্দ্রতা বজায় রাখে

গ্রীষ্মে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। ত্বক কোমল ও মসৃণ করতে ব্যবহার করতে পারেন নারকেলের দুধ। দুই চামচ নারকেলের দুধের সঙ্গে এক চামচ টক দই মিশিয়ে মুখে লাগিয়ে মালিশ করুন। মিনিট দেশেক পর তুলো দিয়ে ফেসপ্যাক তুলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুইবার এটি ব্যবহার করুন। ত্বক হারানো আর্দ্রতা ফিরে পাবে।

নারকেল দুধ ত্বক কোমল ও মসৃণ করে

গ্রীষ্মে ত্বক যেন বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে পড়ে, সেদিকে খেয়াল রাখতে হবে। ত্বককে কোমল আর মসৃণ করতে নারকেল দুধ দারুণভাবে সাহায্য করবে। একটি বাটিতে এক চামচ নারকেল দুধ, ছাচ এবং মিহি করে গুঁড়ো করা ওট্‌স মিশিয়ে ভালো করে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে মিনিট দশেক অপেক্ষা করুন। শুকিয়ে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে তিনবার এই মিশ্রণটি লাগালে ত্বকের ওপরে জমে থাকা মৃত কোষের স্তর উঠে যাবে। ত্বকের ভেতরে প্রদাহের মাত্রাও কমবে।

ত্বকের বয়স ধরে রাখবে নারকেল দুধ

ত্বকের বয়স ধরে রাখতে নারকেল দুধের জুড়ি মেলা ভার। নারকেলের দুধের সঙ্গে চারটে কাঠবাদাম গুঁড়ো এবং পাতিলেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। গোসলের আগে এই মিশ্রণটি গলায় ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিনর এই প্যাক ব্যবহার করুন।  

ব্রণ কমাতে সাহায্য করবে নারকেল দুধ

মুখে অনেক বেশি ব্রণের সমস্যা হলে ব্যবহার করুন নারকেলের দুধ। দুই চামচ হলুদ গুঁড়ো ও নারকেলের দুধ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। ব্রণ, ত্বকের কালো দাগ-ছোপ দূর করতে সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করুন। ব্রণ কমবে। ত্বকও যত্নে থাকবে।

Link copied!