• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

সু চির কারাদণ্ড বাড়ল আরও ৩ বছর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ১১:৩৯ এএম
সু চির কারাদণ্ড বাড়ল আরও ৩ বছর

ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি ও তার সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলীয় নাগরিক শন টার্নেলকে তিন বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের একটি আদালত। বৃহস্পতিবার আদালত সূত্রের বরাতে এই খবর জানিয়েছে রয়টার্স।

উভয়ের বিরুদ্ধে সরকারি কাজে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। তবে তারা দুজনই এই অভিযোগ অস্বীকার করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আইনি কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, “দুজনকেই তিন বছর করে সাজা দেওয়া হয়েছে, তবে কোনো কঠোর পরিশ্রম করতে হবে না।”

সু চি ছাড়াও তার দলের অর্থনৈতিক দপ্তরের বেশ কয়েকজন সদস্যকে একই অপরাধের জন্য অভিযুক্ত করা হয়েছে। যার সর্বোচ্চ সাজা হতে পারে ১৪ বছরের কারাদণ্ড।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে মিয়ানমারে। বিক্ষোভ থেকে রাজনীতিবিদ, আইনপ্রণেতা, আমলা, ছাত্র, সাংবাদিকসহ কয়েক হাজার মানুষকে গ্রেপ্তার করেছে সামরিক জান্তা সরকার।

সামরিক আদালতও সেনাশাসনবিরোধীদের কঠোরভাবে দমন করেছে। অনেক ক্ষেত্রে কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ডও দেওয়া হয়েছে। যদিও জান্তা সরকার জোর দিয়ে বলেছে, মিয়ানমারের আদালত স্বাধীন ও আটককৃতদের যথাযথ প্রক্রিয়ায় গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে কয়েক দফায় রাষ্ট্রদ্রোহ, দুর্নীতি ও অন্যান্য অভিযোগে সু চিকে মোট ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়। এই রায়ের বিরুদ্ধে তার আইনজীবীরা আপিল করবেন বলে আশা করা হচ্ছে।

Link copied!