• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

লেবার পার্টি থেকে বরখাস্ত বাংলাদেশি বংশোদ্ভূত রুপা হক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৯:৪৪ পিএম
লেবার পার্টি থেকে বরখাস্ত বাংলাদেশি বংশোদ্ভূত রুপা হক

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রীকে নিয়ে ‘অশোভন’ মন্তব্য করায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুপা হককে সংসদীয় দল থেকে বরখাস্ত করেছে দেশটির লেবার পার্টি। তবে বরখাস্ত হওয়ার পর নিজের বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন তিনি।

বিবিসি জানায়, সোমবার (২৬ সেপ্টেম্বর) লিভারপুলে লেবার পার্টির এক অনুষ্ঠানে যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেংকে ‘লোক দেখানো কৃষ্ণাঙ্গ’ বলেন। মন্তব্যটি ব্যাপক সমালোচনার জন্ম দেওয়ায় রুপার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে এই পদক্ষেপ নেয় লেবার পার্টি।

বরখাস্ত হওয়ার পর পার্লামেন্টে রুপা এখন  স্বতন্ত্র এমপি হিসেবে বসবেন। কিংস্টন ইউনিভার্সিটিতে অধ্যাপনা করা রূপা হক একজন ক্যামব্রিজ গ্রাজুয়েট। বাংলাদেশি মোহাম্মদ হক এবং রওশন আরা হক দম্প‌তির তিন কন্যার মধ্যে তিনি সবার বড় তিনি। তার মা বাবা ১৯৭০ সালে যুক্তরাজ্যে পারি জমান। রুপার বাবার বাড়ি পাবনা শহরের কুঠিপাড়ায়।

সাধাসিধে জীবনযাপন ও বিনয়ী আচরণের জন্য নিজ নির্বাচনি এলাকার ভেতরে ও বাইরে রূপা হক বেশ জনপ্রিয়। জাতীয় ইস্যু ও লেবার পা‌র্টির অভ্যন্তরীণ রাজনীতিতে তাকে বরাবরই সোচ্চার দেখা গেছে। নানা ইস্যুতে পার্লামেন্টে ঝড় তুলে আলোচনার কেন্দ্রে উঠে আসেন তিনি।

Link copied!