• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

আফগানিস্তানে বন্দ-ই-আমির উদ্যানে নারীদের প্রবেশ নিষিদ্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ১০:২৬ এএম
আফগানিস্তানে বন্দ-ই-আমির উদ্যানে নারীদের প্রবেশ নিষিদ্ধ
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের তালেবান সরকার দেশটির নারীদের বামিয়ান প্রদেশের বন্দ-ই-আমির জাতীয় উদ্যানে প্রবেশ নিষিদ্ধ করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির নৈতিকতাবিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মোহাম্মদ খালেদ হানাফি জানিয়েছেন, উদ্যানে যাওয়া নারীরা হিজাব পরছেন না। তিনি ধর্মীয় নেতা ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন এ বিষয়ে একটি সমাধান না আসা পর্যন্ত নারীদের ওই উদ্যানে প্রবেশ নিষিদ্ধ রাখতে।

আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র বন্দ-ই-আমির উদ্যান। ২০০৯ সালে উদ্যানটি আফগানিস্তানের প্রথম জাতীয় উদ্যানের মর্যাদা পায়। দেশটির অন্যতম জনপ্রিয় উদ্যানটিতে অনেক পরিবার ঘুরতে যেতো। নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করায় এখন তারা আর এই উদ্যানে প্রবেশ করতে পারবে না।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকোর মতে, “প্রাকৃতিক ভাবে গড়ে ওঠা উদ্যানটির রয়েছে বিশেষ ভূতাত্ত্বিক গঠন ও অবকাঠামোর সঙ্গে কয়েকটি প্রাকৃতিক হ্রদ। এর প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের মুগ্ধ করে।”

খালেদ হানাফি আফগান বার্তা সংস্থা টোলো নিউজকে বলেন, “উদ্যানে গিয়ে দর্শনীয় স্থান দেখা বাধ্যতামূলক কিছু নয়।”

বামিয়ান শিয়া উলেমা কাউন্সিলের প্রধান সায়েদ নসরুল্লাহ ওয়াজি জানান, যে নারীরা উদ্যানে এসে হিজাবের নিয়ম মানছেন না, তারা মূলত পর্যটক।

তালেবান ক্ষমতায় আসার পর থেকে আফগানিস্তানে নারীদের ওপর এ ধরনের বিধিনিষেধ নতুন কিছু নয়। দেশটিতে নারীদের ওপর একাধিক বিধিনিষেধ কার্যকর করেছে তালেবান সরকার।

Link copied!