• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

সুয়েজ খালে পারমাণবিক অস্ত্রবাহী মার্কিন সাবমেরিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২৩, ০৮:৫৭ পিএম
সুয়েজ খালে পারমাণবিক অস্ত্রবাহী মার্কিন সাবমেরিন
সুয়েজ খালে মার্কিন সাবমেরিন। ছবি-ইউএস সেন্ট্রাল কমান্ড

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের এই স্পর্শকাতর সময়ে মধ্যপ্রাচ্যে এবার ক্ষেপণাস্ত্রবাহী একটি সাবমেরিন পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (৬ নভেম্বর) দেশটির নৌবাহিনী ঘোষণা দিয়ে এই তথ্য জানায়।

এই সাবমেরিনে থাকা ক্ষেপণাস্ত্রের বিশেষত্ব হলো এগুলো নিশানায় নির্ভুল আঘাত করতে পারে এবং এগুলোতে পারমাণবিক অস্ত্র যুক্ত করে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা করা যায়।

সামরিক বিশ্লেষকরা ধারণা করছেন, যুক্তরাষ্ট্র মনে করছে ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। তাই এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র তাদের সামরিক সক্ষমতা জানান দিতে মধ্যপ্রাচ্যে এই সাবমেরিন পাঠিয়েছে।

জানা যায়, মধ্যপ্রাচ্য অঞ্চলটি মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) আওতাধীন। রোববার মার্কিন বাহিনীর সেন্টাল কমান্ড থেকে এক্সে দেওয়া এক বিবৃতিতে জানায়, ৫ নভেম্বর ওহাইও শ্রেণির একটি সাবমেরিন মার্কিন সেন্ট্রাল কমান্ডের আওতাধীন এলাকাতে পৌঁছেছে। মধ্যপ্রাচ্যে আসা ওই সাবমেরিনের ছবিও প্রকাশ করা হয়। এতে দেখা যায় সুয়েজ খাল দিয়ে মার্কিন সাবমেরিনটি গন্তব্যের উদ্দেশে যাচ্ছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক ও নজিরবিহীন হামলার পর সেদিনই গাজায় বিমান হামলা শুরু করে সে দেশের বিমান বাহিনী। একইসঙ্গে তাদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে তাদের সামরিক উপস্থিতি জোরদার করতে থাকে এবং ইসরায়েলকে ব্যাপক সামরিক সহায়তা দিতে থাকে। মধ্যপ্রোচ্যে পাঠায় যুদ্ধবিমানবাহী দুটি রণতরি। এবার পাঠাল পারমাণবিক অস্ত্রবাহী সাবমেরিন।

সূত্র : আল-জাজিরা

Link copied!