• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

কানাডার অভিযোগে আবারও গভীর উদ্বেগ প্রকাশ যুক্তরাষ্ট্রের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৩:০৬ পিএম
কানাডার অভিযোগে আবারও গভীর উদ্বেগ প্রকাশ যুক্তরাষ্ট্রের
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সংগৃহীত

খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জার হত্যায় ভারত জড়িত, কানাডার এমন অভিযোগে আবারও গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র হারদীপ হত্যায় ভারতের জড়িত থাকার বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অভিযোগের তদন্ত অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

হারদীপ হত্যা নিয়ে কানাডার অভিযোগের বিষয়ে এক প্রেস ব্রিফিংয়ে সোমবার (২৫ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার জানান, যুক্তরাষ্ট্র ‘প্রকাশ্যে ও ব্যক্তিগতভাবে’ ভারতকে কানাডিয়ান তদন্তে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে।

মিলার সাংবাদিকদের বলেন, “(কানাডিয়ান) প্রধানমন্ত্রী (জাস্টিন) ট্রুডোর উদ্ধৃত অভিযোগে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা আমাদের কানাডিয়ান অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি। আমরা বিশ্বাস করি যে কানাডার তদন্ত এগিয়ে যাওয়া এবং অপরাধীদের বিচারের আওতায় আনা খুবই গুরুত্বপূর্ণ। আমরা কানাডার তদন্তে সহযোগিতা করার জন্য ভারত সরকারকে প্রকাশ্যে ও ব্যক্তিগতভাবে অনুরোধ করেছি।”

এদিকে হারদীপ হত্যাকাণ্ডের তদন্তের আহ্বান জানিয়েছেন মার্কিন হাউস অব রিপ্রেসেন্টেটিভ জিম কস্তা।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বার্তায় তিনি বলেন, “কানাডিয়ান শিখ নেতা হারদীপ সিং নিজ্জারকে হত্যা করা হয়েছে এমন প্রতিবেদনের বিষয়ে আমি খুবই উদ্বিগ্ন, এবং আমি হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য হিসাবে একটি অফিশিয়াল ব্রিফিংয়ের অনুরোধ করেছি৷ আমরা কাদের জবাবদিহি করব তা নির্ধারণ করতে এই অপরাধের পূর্ণাঙ্গ তদন্ত করতে হবে।”

গত সপ্তাহের শেষ দিকে মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছিলেন, খালিস্তান নেতা হত্যায় ভারত সরকারের জড়িত থাকার বিষয়ে ট্রুডোর অভিযোগের বিষয়ে যুক্তরাষ্ট্র ‘গভীরভাবে উদ্বিগ্ন’।

ট্রুডো হারদীপ হত্যার পেছনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ করার পর, ভারত ও কানাডার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। ভারত এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। তারা একে ‘অযৌক্তিক ও উদ্দেশ্যমূলক’ বলে অভিহিত করেছে। 

১৮ জুন কানাডার সারেতে খালিস্তানপন্থী শিখ নেতা হারদীপকে গুলি করে হত্যা করা হয়েছিল।

Link copied!