• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

মৃত সেনার শরীরে ‘মাইন ফাঁদ’, নির্বিচার মরছেন ইউক্রেনের সেনারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩, ০১:৩৭ পিএম
মৃত সেনার শরীরে ‘মাইন ফাঁদ’, নির্বিচার মরছেন ইউক্রেনের সেনারা
মাইন বিস্ফোরণের শিকার এক ইউক্রেনীয় সৈন্য। ছবি-সংগৃহীত

রাশিয়ার দখলে যাওয়া ভূখণ্ড পুনরুদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ইউক্রেনীয় সেনারা। এরই মধ্যে কিছু ভূখণ্ড পুনরুদ্ধার করেছেনও। কিন্তু এসব ভূখণ্ড পুনরুদ্ধার করতে গিয়ে নির্বিচার প্রাণ হারাতে হচ্ছে ইউক্রেন সৈন্যদের।

জানা গেছে,  এভাবে একের পর এক মাইন বিস্ফোরণে প্রাণ হারাচ্ছেন ইউক্রেনীয় সেনারা। কারণ, মৃত রুশ সেনাদের মরদেহের সঙ্গে মাইন বেঁধে ফাঁদ পেতে রাখছে রুশ বাহিনী।

সেই মৃতদেহ সরাতে গেলেই ঘটছে বিস্ফোরণ। তাই এসব মাইন অপসারণ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে ইউক্রেনীয় বাহিনী।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, স্তূপ করে রাখা হচ্ছে যুদ্ধক্ষেত্র থেকে উদ্ধার করা মাইন। একটি দুটি নয়, জড়ো করে রাখা শত শত মাইনের ঘটানো হচ্ছে বিস্ফোরণ। ইউক্রেনের দখল করা বিস্তীর্ণ এলাকাজুড়ে এসব মাইন পুঁতে রেখেছে রুশ বাহিনী। 

ইউক্রেনীয় বাহিনীর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে এসব মাইন। রুশ বাহিনীর পুঁতে রাখা এসব অ্যান্টি পার্সোনাল মাইনের কারণে প্রতিনিয়ত প্রাণহানি ঘটছে ইউক্রেনীয় বাহিনীর সদস্যদের। এ ছাড়া ক্ষতি হচ্ছে ট্যাংক, সাঁজোয়া যানসহ অন্যান্য সমরাস্ত্রের।

ইউক্রেনীয় বাহিনীর সদস্য ভলোদিমির বলেন, কোনো কমান্ড পোস্ট ছেড়ে গেলেই রুশ সেনারা মৃতু সৈন্যদের শরীরে এমন মাইন ফাঁদ পেতে যায়। যাতে আহত সেনাকে চিকিৎসা দিতে কিংবা নিহত সেনার মরদেহ সরাতে গেলেই বিস্ফোরণ ঘটে। এসব বিস্ফোরক সরাতে গিয়ে প্রতিদিন গড়ে অন্তত একজন হতাহত হচ্ছে। সূত্র: রয়টার্স, ডেইলি মেইল

Link copied!