• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

জি-২০ সম্মেলনে মোদির সঙ্গে হারদীপ প্রসঙ্গে কথা বলেছিলেন ট্রুডো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৩, ০২:৪৭ পিএম
জি-২০ সম্মেলনে মোদির সঙ্গে হারদীপ প্রসঙ্গে কথা বলেছিলেন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের মাঝে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনায় খালিস্তানপন্থী শিখ নেতা হারদীপ সিং নিজ্জার হত্যা প্রসঙ্গ উঠেছিল বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে কানাডার প্রধানমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। খবর আনন্দবাজার পত্রিকার

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে কানাডার স্থায়ী প্রতিনিধিদের পক্ষ থেকে ট্রুডো বলেন, “যা আমি সোমবার বলেছিলাম, সেই অভিযোগই পুনর্বার করছি। কানাডার মাটিতে কানাডার নাগরিককে হত্যায় ভারত সরকারের এজেন্টরা জড়িত, এমনটা মনে করার বিশ্বাসযোগ্য কারণ রয়েছে।”

মোদির সঙ্গে বৈঠকেও বিষয়টি উঠেছে, এমনটা জানিয়ে কানাডার প্রধানমন্ত্রী বলেন, “আমার সঙ্গে (ভারতের) প্রধানমন্ত্রীর সরাসরি এবং খোলামেলা আলোচনা হয়েছে। বৈঠকে আমি কোনো রকম শর্ত ছাড়াই আমার উদ্বেগের বিষয়গুলো জানিয়েছি।”

এ প্রসঙ্গে বৃহস্পতিবারেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “হ্যাঁ, অভিযোগগুলো বৈঠকে তুলেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কিন্তু প্রধানমন্ত্রী সেগুলো খারিজ করে দেন।” অভিযোগের পরিপ্রেক্ষিতে কানাডা সরকার ‘সুনির্দিষ্ট তথ্য’ দিলে বিষয়টি দেখা হবে বলেও জানিয়েছেন তিনি।

জুন মাসে খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জরকে একটি মন্দিরের সামনে গুলি করে হত্যা করা হয়। সেই ঘটনার তদন্তে ভারতীয় সংস্থা ‘র’-এর ভূমিকা ছিল বলে কানাডার পার্লামেন্টের জরুরি অধিবেশনে দাবি করেন ট্রুডো। হারদীপ হত্যার ঘটনায় দায় অস্বীকার করে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পাল্টা অভিযোগ করে, ভারতের সার্বভৌমত্ব ও জাতীয় সংহতির বিরোধী শক্তিকে কানাডা আশ্রয় দিচ্ছে বলে। দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, কানাডায় অন্তত ২১ জন খালিস্তানপন্থী নেতা আশ্রয় পেয়েছেন। 

Link copied!