• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

সিকিমে আটকে পড়া ২ হাজার পর্যটক উদ্ধার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ১২:১৫ পিএম
সিকিমে আটকে পড়া ২ হাজার পর্যটক উদ্ধার

ভারতে উত্তর সিকিমে শুক্রবার মুষলধারে বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা ও পাহাড় ধস শুরু হয়েছে। ফলে অসংখ্য সড়কে চলাচল বন্ধ হয়ে গিয়েছে। প্রতিকূল আবহাওয়ার কারণে চুংথাংয়ের কাছে একটি সেতু ভেঙে পড়ায় সিকিম ভ্রমণে যাওয়া প্রায় সাড়ে তিন হাজার পর্যটক আটকা পড়েন।

শনিবার (১৭ জুন) বর্ডার রোডস অর্গানাইজেশনের (বিআরও) সঙ্গে ভারতীয় সেনাবাহিনী উত্তর সিকিম থেকে ২ হাজারেরও বেশি পর্যটককে উদ্ধার করেছে। তারা ভারী বৃষ্টিপাত ও ভূমিধসের কারণে আটকা পড়েছিল।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, ভারী বর্ষণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সিকিমের মংগন জেলার লাচুং ও লাচেন এলাকা। শুক্রবার ওইসব এলাকার বিভিন্ন প্রান্তে পর্যটকরা আটকে পড়েন।

শনিবার সকাল থেকে পর্যটকদের উদ্ধারে নামে ভারতীয় সেনা ও বর্ডার রোড অর্গানাইজেশন, স্ট্রাইকিং লায়ন ডিভিশন, ত্রিশক্তি কর্পস-এর সৈন্যরা। পর্যটকদের উদ্ধারের সুবিধার্থে আকস্মিক বন্যা এলাকায় একটি অস্থায়ী ক্রসিং তৈরি করে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় রাতভর কাজ করেছেন তারা। এ সময় পর্যটকদের নদী পার হতে সাহায্য করা হয় এবং গরম খাবার, তাঁবু এবং চিকিৎসা সহায়তা প্রদান করা হয়।

ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি ক্রপের জনসংযোগ কর্মকর্তা মহেন্দ্র রাওয়াত জানান, পর্যটকদের উদ্ধারের পাশাপাশি ধস সরিয়ে রাস্তা পরিষ্কারের কাজ চলমান রয়েছে।

তিনি আরও জানান, গত শুক্রবার হঠাৎই বৃষ্টি নামায় উত্তর সিকিমের বহু জায়গায় ধস নেমে  রাস্তা বন্ধ হয়ে যায়। চুংথামে একটি সেতু ভেঙে যায়। এতে অনেক পর্যটক আটকে পড়েন। প্রথমে পর্যটকদের গরম খাবার ও ওষুধের ব্যবস্থা করা হয়। এদিন সকাল থেকেই শুরু হয় উদ্ধারকাজের প্রস্তুতি। পর্যটকদের গ্যাংটকে নিয়ে যাওয়ার জন্য ১৯টি বাস ও ৭০টি ছোট গাড়ির ব্যবস্থা করেছিল সিকিম সরকার। এই উদ্ধারকাজ শুরু হওয়ার পর প্রথমে ১২৩ জন পর্যটককে উদ্ধার করে গ্যাংটকে নিয়ে যাওয়া হয়।

Link copied!