• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১১ মুহররম ১৪৪৫

রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৩:০৬ পিএম
রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেনের চার অঞ্চল নিজ ভূখণ্ডে অন্তর্ভুক্ত করার জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বিবিসি জানায়, রাশিয়ার এই সিদ্ধান্তে যারা সমর্থন জানাবে তাদের ওপরও নিষেধাজ্ঞা দেবে দেশটি।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার আওতায় আছে রাশিয়ার আর্থিক খাতের প্রধান তিন নেতা, কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা ও তাদের পরিবার সদস্য এবং দেশটির সমরাস্ত্র শিল্প কমপ্লেক্সসহ দুইটি আন্তর্জাতিক সরবরাহ প্রতিষ্ঠান। এছাড়াও নিষেধাজ্ঞার আওতায় আছে রুশ পার্লামেন্টের ২৭৮ জন সদস্য।

বাইডেন প্রশাসন জানিয়েছে, রাশিয়ার বাইরে থেকে রুশ বাহিনীকে সহায়তা দেওয়া প্রতিষ্ঠানগুলোকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে।

রাশিয়ার দখল করা ডন্টেস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজিয়া অঞ্চল চারটি ইউক্রেনের মূল ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্রেমলিন হলে আয়োজিত এক অনুষ্ঠানে এই চারটি অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ডে আনুষ্ঠানিকভাবে যুক্ত করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই এলাকাগুলোতে অনুষ্ঠিত এক গণভোটে রায় আসে রাশিয়ার পক্ষে। অনুষ্ঠানে পুতিন গণভোটকে উদ্ধৃত করে বলেন, “ফলাফল আপনারা সবাই জানেন। খুব ভালো করেই জানেন। জনগণ তাদের সিদ্ধান্ত জানিয়েছে।”

গণভোটকে হাতিয়ার বানিয়েই অঞ্চলগুলোকে রাশিয়ায় সংযুক্ত করলেন পুতিন। তিনি সেই এলাকাগুলো পুনর্গঠন করার অঙ্গীকার করেছেন। পাশাপাশি এলাকাগুলো রক্ষার জন্য যা যা প্রয়োজন তার সবকিছু করা হবে বলে জানিয়েছেন তিনি।

Link copied!