• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

রুয়ান্ডা বিলের জেরে মন্ত্রীর পদত্যাগ, বিপাকে ঋষি সুনাক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ০১:৩৫ পিএম
রুয়ান্ডা বিলের জেরে মন্ত্রীর পদত্যাগ, বিপাকে ঋষি সুনাক
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানের পর এবার ব্রিটেনের মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন দেশটির অভিবাসন মন্ত্রী রবার্ট জেনরিক। এতে বিপাকে পড়েছে ব্রিটিশ সরকার।

শুক্রবার (৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টে রুয়ান্ডা বিল পেশ করার ঠিক আগে পদত্যাগ করেন রবার্ট। পরে বাধ্য হয়ে তার বদলে বিলটি পেশ করেন নতুন স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। রুয়ান্ডা বিল সংক্রান্ত মতবিরোধের জেরেই পদত্যাগ করেন বলে জানিয়েছেন রবার্ট।

রুয়ান্ডা বিলে শরণার্থী সংকট দূর করতে ব্রিটিশ সরকারের সঙ্গে রোয়ান্ডার চুক্তির উল্লেখ করা হয়। বিগত কয়েক বছরে আফ্রিকা ও মধ্য এশিয়া থেকে ফ্রান্স ঘুরে ছোট ছোট শরণার্থী দল ব্রিটেনে এসে হাজির হয়েছেন। সংকট মেটাতে রুয়ান্ডার সঙ্গে করা চুক্তি অনুযায়ী রুয়ান্ডাকে কয়েক দফায় মোট ১৫ কোটি পাউন্ড দেবে সুনাক সরকার। তার পরিবর্তে সেখানে শরণার্থী পাঠানো হবে। এর মধ্যে ১৪ কোটি পাউন্ড রুয়ান্ডাকে দেওয়া হয়েছে। কিন্তু এখনও একজন শরণার্থীকেও সেখানে পাঠানো হয়নি। এ দিকে দেশের শীর্ষ আদালত জানায়, এই আইন পাস হলে রুয়ান্ডা থেকে শরণার্থীদের জোর করে তাদের নিজের দেশে পাঠানো হতে পারে।

তবে রুয়ান্ডা নীতিতে নাছোড় সুনাকও। শুক্রবার এক জরুরি বৈঠকে সাংবাদিকদের বলেন, রুয়ান্ডা নীতি কাজ করছে না তা নয়। তিনি এক পরিসংখ্যান তুলে গত কয়েক বছরের তুলনায় এ বছর ব্রিটেনে শরণার্থীদের প্রবেশ কমেছে বলে দাবি করেন।

Link copied!