• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পোল্যান্ডের আকাশে উড়েছে রুশ ক্ষেপণাস্ত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২৩, ০৪:২০ পিএম
পোল্যান্ডের আকাশে উড়েছে রুশ ক্ষেপণাস্ত্র
পোল্যান্ডের সশস্ত্র বাহিনীর প্রধান উইসল কুকুলা। ছবি: সংগৃহীত

ইউক্রেনে হামলা করার আগে রুশ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের আকাশসীমায় ঢুকে পড়ে বলে জানিয়েছেন দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান উইসল কুকুলা। এটি পোল্যান্ডের আকাশসীমায় প্রায় তিন মিনিট ধরে উড়ে ইউক্রেনের আকাশসীমায় পৌঁছায়।

শুক্রবার (২৯ ডিসেম্বর) ইউক্রেনের বিভিন্ন শহরে চালানো রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলায় ৩০ জন নিহত হন। আহত হন অনেকে। ইউক্রেনের বিমানবাহিনী জানায়, এর আগে দেশটিতে এত বেশিসংখ্যক শহরে একযোগে হামলা চালায়নি রুশ বাহিনী।

পোল্যান্ডের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল কুকুলা বলেন, “শুক্রবার সকালে একটি ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের আকাশসীমায় প্রায় ৪০ কিলোমিটার পর্যন্ত এলাকায় উড়েছে।”

রাডারে বস্তুটি ধরা পড়ার পর পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দারজেজ দুদা একটি জরুরি নিরাপত্তা বৈঠক করেন। বস্তুটি শনাক্ত হওয়া এলাকায় প্রায় ২০০ পুলিশ কর্মকর্তা তল্লাশি চালান। ক্ষেপণাস্ত্রটি পোল্যান্ডের ভূখণ্ডে আদৌ আঘাত হেনেছে কিনা তা নিশ্চিত হতে এ তল্লাশি চালানো হয়।

শুক্রবার সকালের দিকে ক্ষেপণাস্ত্রটি শনাক্ত হওয়ার পর ওই এলাকায় পোল্যান্ড ও মিত্রদেশগুলোর উড়োজাহাজ পাঠানো হয়। তবে সেখানে কোনো বিস্ফোরণের খবর পাওয়া যায়নি।

অপারেশনাল কমান্ডের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জাসেক গোরিসজেউস্কি বলেন, “ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লুবলিন অঞ্চলের আকাশসীমায় একটি অজ্ঞাত বস্তু দেখা গেছে।” বেসরকারি সম্প্রচারমাধ্যম টিভি এন২৪কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনের শহরে চালানো রুশ হামলার সঙ্গে এর সংযোগ থাকতে পারে।

২০২২ সালের নভেম্বরে ইউক্রেন সীমান্তে ক্ষেপণাস্ত্র হামলায় পোল্যান্ডের দুই কর্মকর্তা নিহত হন। ডিসেম্বরে বেলারুশ থেকে ছোড়া একটি রুশ কেএইচ-৫৫ ক্রুজ ক্ষেপণাস্ত্র পোল্যান্ডের আকাশসীমায় প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত উড়েছিল। পড়ে এটি একটি জঙ্গলে গিয়ে পড়ে।

Link copied!