• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর সুপারমার্কেটে বেড়েছে চুরি!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০২:৫৪ পিএম
রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর সুপারমার্কেটে বেড়েছে চুরি!

রাশিয়ায় খুচরা পর্যায়ে চুরির ঘটনা গত এক বছরে প্রায় এক তৃতীয়াংশ বৃদ্ধি পাওয়ায় তা বড় সুপারমার্কেট চেইনের উপর চাপ সৃষ্টি করেছে। নিউজ আউটলেট শপার্স এ রিপোর্ট করেছে।

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, ২০২২ সালে স্টোর চুরি প্রায় ১৮ থেকে ২০ শতাংশ বেড়েছে এবং এই বছর একই বৃদ্ধির হার প্রত্যাশিত।

এই বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে প্রতি দোকানে প্রায় ১৩০টি চুরির ঘটনা রেকর্ড করা হয়েছে, যা এক বছরের আগের একই সময়ের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্রেতার মুখ শনাক্তকরণ সিস্টেম নিয়ে কাজ করে এমন একটি কোম্পানি এসব তথ্য দিয়েছে।

চুরির এই অনুপাত এ বছর কিছু মুদি দোকানে ৩ থেকে ৫ শতাংশ পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

নিরাপত্তা সংস্থা ইনফোলাইনের সিইও, ইভান ফেডিয়াকভ বলেছেন, শপলিফটিং এর ঊর্ধ্বগতি ছোট শহরগুলোতে বিশেষভাবে লক্ষণীয়। তাই দামি পনির, অ্যালকোহল এবং অন্যান্য জিনিসপত্রে চুরি-বিরোধী সুরক্ষা দেখার জন্যে বিশেষ নজর দিতে হচ্ছে।

পশ্চিমা খুচরা বিক্রেতারাও শপলিফটিং নিয়ে শঙ্কার মধ্যে আছে। কারণ জীবনযাত্রার ব্যয়-সংকট পরিবারের আয়কে শেষ করে ফেলেছে। মূল্যস্ফীতি বৃদ্ধি এবং জীবনযাত্রার ক্রমবর্ধমান খরচ-মুদি দোকানে শেলফের দাম থেকে শুরু করে পাওয়ার বিল এবং বন্ধক পর্যন্ত - অপরাধ বাড়তে সাহায্য করবে বলে আগেই বিশেষজ্ঞরা ভবিষ্যদ্বাণী করেছিলেন।

ইউএস রিটেইল চেইন টার্গেট রিপোর্ট করেছে যে হারানো বা চুরি হওয়া ইনভেন্টরি সম্পর্কিত ক্ষতি বিস্ময়কর পর্যায়ে পৌঁছেছে এবং এই বছর এর পরিমাণ ৫০০ মিলিয়ন ডলারে পৌঁছাবে।

Link copied!