• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

হুতিদের হামলায় লোহিত সাগরে জাহাজ চলাচল কমেছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ০৯:৫৮ এএম
হুতিদের হামলায় লোহিত সাগরে জাহাজ চলাচল কমেছে
হুতিদের হামলায় লোহিত সাগরে জাহাজ চলাচল কমেছে। ছবি: বিবিসি

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ধারাবাহিক হামলায় লোহিত সাগরে পণ্যবাহী জাহাজের চলাচল কমেছে। এ পথে চলাচলকারী জাহাজ নিশানা করে ধারাবাহিক হামলার কারণে জাহাজ চলাচল সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে জাহাজ কর্তৃপক্ষ।

রোববার (১৭ ডিসেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) বিশ্বের অন্যতম বৃহৎ জাহাজ কোম্পানি এ পি মোলার মায়ার্সক লোহিত সাগর দিয়ে তাদের জাহাজ চলাচল বন্ধ রেখেছে বলে জানিয়েছে। তারা বলে, সম্প্রতি লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ নিশানা করে হামলার ঘটনাগুলো আতঙ্ক তৈরি করছে। এতে সমুদ্রে চলাচলকারী জাহাজ ও কর্মীরা বড় ধরনের ঝুঁকিতে রয়েছেন। যার কারণে তারা ওই পথে জাহাজ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বাব-আল-মান্দেব প্রণালি হয়ে চলাচল করা জাহাজগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যাত্রা স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে মায়ার্সক।

একই দিন জাহাজ পরিচালনাকারী জার্মান প্রতিষ্ঠান হ্যাপাগ লয়েডও এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানায়। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির মালিকানাধীন একটি জাহাজে হামলা করে হুতি বিদ্রোহীরা।

তেল ও জ্বালানি পরিবহনের জন্য লোহিত সাগর বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বাণিজ্যপথ। লোহিত সাগর ও এডেন উপসাগরকে সংযোগকারী ৩২ কিলোমিটারের বাব-আল-মান্দেব প্রণালির একদিকে ইয়েমেন ও অন্যদিকে জিবুতি ও ইরিত্রিয়ার অবস্থান। হুতিরা জানায়, গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে তারা।

এদিকে ইয়েমেনের বিরুদ্ধে কোনো শত্রুতামূলক পদক্ষেপ নিলে তার পরিণতি হবে ভয়াবহ বলে হুমকি দিয়েছে হুতিরা। সংগঠনটির শীর্ষস্থানীয় নেতা আলী আল-কাহোম বলেন, যুক্তরাষ্ট্র, ইসরায়েল বা পশ্চিমারা যতই হুমকি দিক, অধিকার আদায়ে হুতিরা ফিলিস্তিনিদের পক্ষে থাকবে।

Link copied!