• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

ক্লাস্টার বোমা নিয়ে এবার পুতিনের হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৪:৪৪ পিএম
ক্লাস্টার বোমা নিয়ে এবার পুতিনের হুঁশিয়ারি

যুক্তরাষ্ট্রের দেওয়া নিষিদ্ধ ক্লাস্টার বোমার প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে। তবে এই বোমা নিয়ে এবার সতর্ক বার্তা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন। এদিকে কিয়েভ সরকার জানিয়েছে তারা শুধু রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে এই বোমা ব্যবহার করবে।

রোববার (১৬ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার কাছে ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুদ আছে এবং ইউক্রেনে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করলে রাশিয়াও এই বোমা ব্যবহারের অধিকার আছে। যদি তারা আমাদের বিরুদ্ধে এ বোমা ব্যবহার করে তাহলে অবশ্যই পাল্টা পদক্ষেপ হিসেবে এটি ব্যবহারের অধিকার রাখি।

এদিকে ১২০টি দেশে ক্লাস্টার বোমা নিষিদ্ধ। ক্লাস্টার বোমা রকেটসদৃশ একটি কাঠামোর ভেতর থাকে। এ বোমা বিমান, কামান ও রকেট লঞ্চার থেকে ছোড়া যায়। ক্লাস্টার বোমা যখন ছোড়া হয় তখন এর ভেতর থাকা ছোট ছোট বোমা ছড়িয়ে যায় এবং এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আর এটি আঘাত হানার পর বিস্তৃত এলাকাজুড়ে মানুষকে নির্বিচার হত্যা করতে পারে।

ক্লাস্টার বোমাসংক্রান্ত কনভেনশনে স্বাক্ষর করেনি রাশিয়া, ইউক্রেন ও যুক্তরাষ্ট্র। মূলত ওই কনভেনশনে এই ধরনের অস্ত্র উৎপাদন, মজুত, ব্যবহার এবং স্থানান্তর নিষিদ্ধ করা হয়েছে।

আগের যুদ্ধগুলোতে ক্লাস্টার বোমায় বোমার সংখ্যা ছিল বেশি। হাজার হাজার ছোট অবিস্ফোরিত বোমাগুলো তাজা অবস্থায় রয়ে যেত। ইরাক ও আফগান যুদ্ধে এই বোমা প্রচুর ব্যবহার হয়েছে। বিস্ফোরণে অনেক বেসামরিক মানুষের প্রাণ গেছে।

Link copied!