• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২, ১১:০৪ এএম
জি-২০ সম্মেলনে যাচ্ছেন না পুতিন

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশগুলোর জোট গ্রুপ-২০ বা জি-২০-এর ১৭তম শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্মেলনে তার প্রতিনিধিত্ব করবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

আল-জাজিরা জানায়, আগামী সপ্তাহে ইন্দোনেশিয়ার রাজধানী বালিতে অনুষ্ঠিতব্য সেই সম্মেলনে যোগ দেবেন বিশ্বনেতারা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটিই প্রথম জি-২০ সম্মেলন। সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

ইন্দোনেশিয়ার রুশ দূতাবাস জানিয়েছে, সম্ভব হলে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন পুতিন।

এবারের সম্মেলনে ১৯টি দেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের আলোচনায় যুদ্ধের ধ্বংসযজ্ঞের ব্যাপারটিই প্রাধান্য পাবে বলে ধারণা করা হচ্ছে। বর্তমান খাদ্য ও জ্বালানি সংকট যেহেতু পুরো বিশ্বকে মন্দার দিকে ঠেলে দিচ্ছে, তাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধই নির্ধারণ করবে আলোচনার গতিপথ।

তবে এই সম্মেলনে রাশিয়াকে বাদ দিতে আহ্বান জানিয়েছিল পশ্চিমারা। কিন্তু নিরপেক্ষতার স্বার্থে এই ডাকে সারা দেয়নি ইন্দোনেশিয়া।

বিশ্ব অর্থনীতির মূল বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য বিশ্বের সবচেয়ে শিল্পোন্নত ও উন্নয়নশীল ১৯টি দেশ ও ইউরোপিয়ান ইউনিয়নের সমন্বয়ে ১৯৯৯ সালে গঠিত হয় জি-২০ জোট। এই জোটের সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া ও তুরস্ক। এই জোটের ১৮তম সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতে ২০২৩ সালে।

Link copied!