• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

সমরখন্দে বৈঠকে বসছেন পুতিন-জিনপিং


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২২, ০২:৩৩ পিএম
সমরখন্দে বৈঠকে বসছেন পুতিন-জিনপিং

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) উজবেকিস্তানে সমরখন্দে হচ্ছে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলন। ১৫ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন।

এতে রাশিয়ার ও চীনের সঙ্গে উপস্থিত থাকবেন ভারত, পাকিস্তান, তুরস্ক, ইরানসহ অন্যান্য দেশের রাষ্ট্রনেতারা। তবে সবাইকে ছাপিয়ে এবার আলোচনায় থাকছে রুশ নেতা ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠক।

ক্রেমলিন জানিয়েছে, জিনপিংয়ের সঙ্গে এই সপ্তাহের শেষ দিকে উজবেকিস্তানে বৈঠকে বসবেন পুতিন। দুই নেতার সাক্ষাতে ইউক্রেনের যুদ্ধ ও অন্যান্য আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

উজবেকিস্তানের শীর্ষ সম্মেলনে পশ্চিমা বিশ্বের ‘বিকল্প’ খুঁজবে উভয় পক্ষ–এমনটাই ইঙ্গিত দিয়েছে মস্কো। ক্রেমলিনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরি উশাকভ বলেছেন, চীনের নেতার সঙ্গে পুতিনের বৈঠকটি ‘বিশেষ গুরুত্বপূর্ণ’।

মহামারি শুরুর পর শি জিনপিংয়ের প্রথম বিদেশ সফর এটি। বুধবার কাজাখস্তানে তিন দিনের সফর শুরু করছেন তিনি। এরপরই বৃহস্পতিবার তিনি সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) শীর্ষ সম্মেলনে পুতিনের সঙ্গে দেখা করবেন।

আন্তর্জাতিক রাজনীতিতে পশ্চিমা গোষ্ঠীর বিকল্প খুঁজতে চারটি সাবেক সোভিয়েত রাষ্ট্র আর মধ্য এশিয়ার দেশগুলোকে সঙ্গে নিয়ে ২০০১ সালে এসসিও জোট প্রতিষ্ঠা করে চীন ও রাশিয়া। এবারের সম্মেলনে তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার লড়াইয়ে থাকা জিংপিং আর ইউক্রেন যুদ্ধের প্রভাবে জনপ্রিয়তার শীর্ষে থাকা পুতিনের বৈঠক আন্তর্জাতিক রাজনীতিতেও উত্তাপ ছড়াবে।

Link copied!