• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

স্বরাষ্ট্রমন্ত্রীকে সরাতে সুনাকের ওপর চাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৪:২৬ পিএম
স্বরাষ্ট্রমন্ত্রীকে সরাতে সুনাকের ওপর চাপ

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভম্যানকে বরখাস্ত করার জন্য দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ সৃষ্টি করেছে বিরোধীরা। শুক্রবার (১০ নভেম্বর) টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ব্রেভম্যান প্রধানমন্ত্রীর অনুমোদন ছাড়া টাইমস পত্রিকায় আর্টিকেল লিখেছেন এবং সেখানে পুলিশের প্রতি পক্ষপাতিত্বমূলক আচরণের অভিযোগ এনেছেন বলে জানিয়েছেন বিরোধীরা। আর্টিকেলে সুয়েলা ব্রেভম্যান বলেছেন, মেট্রোপলিটন পুলিশ রাজনৈতিকভাবে পক্ষপাতিত্ব করছে। তার এ মন্তব্যের পর তাকে মন্ত্রীপরিষদ থেকে অপসারণ করার জন্য প্রধানমন্ত্রী ঋষি সুনাকের চাপ প্রয়োগ করেছে বিরোধী পাঁচ দলীয় জোট।

টাইমসের আর্টিকেলে ব্রেভম্যান বলেন, “এ আন্দোলন গাজার সাহায্যের জন্য কোনো কান্না বলে আমি মনে করি না। তারা নির্দিষ্ট গোষ্ঠী, বিশেষ করে ইসলামিস্টদের প্রতিনিধিত্ব করে। যেমনটা আমরা দক্ষিণ আয়ারল্যান্ডে দেখি।”

তবে এ আর্টিকেলটি প্রকাশের সময় প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অনুমোদন নেওয়া হয়নি বলে ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে। অনুমোদন না নেওয়ার কথা ছড়িয়ে যাওয়ার পর থেকেই ব্রেভম্যানকে অপসারণের দাবি জোরালো হয়।

ব্রেভম্যান বলেন, আইন প্রয়োগকারীরা ইসরায়েল-হামাস সংঘাতের মধ্যে ফিলিস্তিনের পক্ষে আন্দোলনকারীদের অবহেলা করেছে এবং তাদের বদলে একটি পক্ষকে বেছে নিয়েছে। তিনি সেখানে করোনা মহামারির সময় লকডাউন বিরোধী দলের ও ‘ব্ল্যাক লাইভ ম্যাটারস’ আন্দোলনের সময় পুলিশের মনোভাবকে মিলিয়েছেন। তিনি বলেন, “ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা আন্দোলনের সময় তাদের পছন্দের একটি পক্ষকে বেছে নেয়।”

তবে যুক্তরাজ্যের মন্ত্রীপরিষদ প্রধানমন্ত্রী সুনাককে সতর্ক করে দেয় যে ডানপন্থী এ মন্ত্রীর অপসারণ করা হলে তা দলের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি করবে। পার্লামেন্টে ব্রেভম্যানের পক্ষে অনেকে সমর্থন জানায়। তারা বলেন, ব্রেভম্যানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করা হলে তাতে সর্বোচ্চ বাধা দেওয়া হবে। কারণ তিনি দলটির গুরুত্বপূর্ণ একটি অংশের প্রতিনিধিত্ব করছেন।

মন্ত্রীপরিষদের অনেক সদস্য প্রধানমন্ত্রী সুনাককে লিজ ট্রাসের পদত্যাগের পর তার নেতৃত্বে যাওয়ার পেছনে ব্রেভম্যানের ভূমিকারে কথা মনে করিয়ে দেন। তবে এ বিতর্কের পরও ডাউনিং স্ট্রিট ব্রেভম্যানকে সমর্থন করছে বলে জানিয়েছে। তবে তারা এটাও জানিয়েছে, ব্রেভম্যানের টাইমসে প্রকাশিত অনুনোমদিত লেখাটির বিরুদ্ধে তদন্ত চলমান রয়েছে।  

Link copied!