• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

তীব্র দাবদাহে ইউরোপে সাড়ে ১৫ হাজার মানুষের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৩, ০১:১৩ পিএম
তীব্র দাবদাহে ইউরোপে সাড়ে ১৫ হাজার মানুষের মৃত্যু

২০২২ সালে তীব্র দাবদাহে ইউরোপে ১৫ হাজার ৭০০ মানুষের মৃত্যু হয়েছে বলে বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) সর্বশেষ প্রতিবেদনে জানানো হয়। ডব্লিউএমও জাতিসংঘের একটি সহযোগী সংস্থা।

শুক্রবার (২১ এপ্রিল) এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের আবহাওয়া নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে ডব্লিউএমও। ওই প্রতিবেদনে তারা বলছে, গ্রিনহাউস গ্যাসের রেকর্ড মাত্রা বিশ্বব্যাপী খরা, বন্যা ও তাপপ্রবাহের ঘটনা বৃদ্ধি করেছে। তাপপ্রবাহের কারণে ২০২২ সালে ইউরোপে কমপক্ষে ১৫ হাজার ৭০০ জন মারা গেছেন। গ্রিনহাউস গ্যাসের মধ্যে তিনটি উপাদান রয়েছে। যেগুলো হলো কার্বন ডাই-অক্সাইড, মিথেন ও নাইট্রাস অক্সাইড। গত বছর এই তিন ধরনের গ্যাসের নিঃসরণ বৃদ্ধি অব্যাহত ছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রতিটি মহাদেশে খরা, বন্যা ও তীব্র দাবদাহসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে। এতে করে ক্ষতি হয়েছে কয়েক শ কোটি মার্কিন ডলার। এ ছাড়া অ্যান্টার্কটিক সমুদ্রের বরফ রেকর্ড হারে গলেছে। একই সঙ্গে কিছু ইউরোপীয় হিমবাহও গলেছে।

এক বিবৃতিতে ডব্লিউএমও মহাসচিব পেটেরি তালাস বলেন, “গ্রিনহাউস নির্গমন ক্রমাগত হারেই বাড়ছে। ফলে জলবায়ু পরিবর্তিত হচ্ছে। বিশ্বের সব মানুষই চরম আবহাওয়া এবং জলবায়ুর ঘটনা দ্বারা প্রভাবিত হচ্ছে।”

Link copied!