• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পরমাণু হামলার হুমকি দিলেন কিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩, ০১:২৮ পিএম
পরমাণু হামলার হুমকি দিলেন কিম
উত্তর কোরিয়ার নেতা কিম জন উং। ফাইল ছবি

কিম জন উং বলেছেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উসাকানি দিলে দেশটি পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না। এদিকে সিউল এবং তাদের মিত্ররা কোনো পূর্বশর্ত ছাড়াই সংলাপের আহ্বান জানিয়েছে। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দেশটির গণমাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপির

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ওয়াশিংটনে একটি বৈঠক অনুষ্ঠানের পর কিম জন উং এই হুঁশিয়ারি দেন। ওই বৈঠকে উত্তর কোরিয়ার সঙ্গে সংঘাতের ক্ষেত্রে পারবাণবিক প্রতিরোধের বিষয় নিয়ে আলোচনা হয়।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনের খবরে বলা হয়, কিম তাদের দেশের সেনাবাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যুরোকে বলেছেন, ‘শত্রুপক্ষ উত্তর কোরিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহারের উসাকানি দিলে পিয়ংইয়ং পরমাণু হামলা চালাতে দ্বিধা করবে না।’

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনুষ্ঠিত ওই বৈঠকের আলোচ্যসূচিতে ‘পারমাণবিক ও কৌশলগত পরিকল্পনা’ অন্তর্ভুক্ত ছিল। আলোচনায় তারা আবারও বলেছে যে যুক্তরাষ্ট্র বা দক্ষিণ কোরিয়ার ওপর পিয়ংইয়ং যেকোনো ধরনের পরমাণু হামলা চালালে উত্তর কোরিয়ার শাসনের অবসান ঘটবে।

কিম জন উংয়ের এমন হুঁশিয়ারি বার্তার পরপরই ওয়াশিংটন, সিউল ও টোকিও পরমাণু ক্ষমতাধর পিয়ংইয়ংকে ‘আরও উসাকনি দেওয়া বন্ধ করতে এবং কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই বাস্তবসম্মত সংলাপে অংশগ্রহণের প্রস্তাব গ্রহণ করার’ আহ্বান জানিয়েছে।

Link copied!