• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

১ লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম মাস জুলাই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ০১:৫৭ পিএম
১ লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম মাস জুলাই

দিন দিন বেড়েই চলছে বিশ্বের তাপমাত্রা। বর্তমানে তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে; যা অনেকের জন্য অসহনীয় হয়ে পড়েছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, চলতি জুলাই ১ লাখ ২০ হাজার বছরের মধ্যে সবচেয়ে উষ্ণতম মাস। ১৭৪ বছরের পর্যবেক্ষণ থেকে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাস কমপক্ষে শূন্য দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (শূন্য দশমিক ৪ ডিগ্রি ফারেনহাইট) উষ্ণ হবে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, সাধারণত দক্ষিণ গোলার্ধের শীতসহ জুলাই মাসের গড় তাপমাত্রা থাকে প্রায় ১৬ ডিগ্রি সেলসিয়াস (৬১ ডিগ্রি ফারেনহাইট)। কিন্তু চলতি জুলাই মাসে তাপমাত্রা পৌঁছেছে ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি (৬৩ ডিগ্রি ফারেনহাইট)।

জার্মানির লাইপজিগ ইউনিভার্সিটির প্রকাশিত এক বিশ্লেষণে দেখা গেছে, জুলাই মাসে বৈশ্বিক তাপমাত্রা অতীতের সব রেকর্ড ভেঙে দেবে। এ মাসের গড় বৈশ্বিক তাপমাত্রা প্রাক-শিল্প গড়ের চেয়ে প্রায় ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস (২ দশমিক ৭ ডিগ্রি ফারেনহাইট) বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

লাইপজিগ ইউনিভার্সিটির জলবায়ু বিজ্ঞানী কার্স্টেন হাউস্টেইন বলেন, ২০১৯ সালের জুলাই মাসের চেয়ে চলতি জুলাই মাসের পার্থক্যের ব্যবধান এতটাই যথেষ্ট যে, আমরা ইতোমধ্যে সম্পূর্ণ নিশ্চিতভাবে বলতে পারি- চলতি জুলাই সবচেয়ে উষ্ণ মাস হতে চলেছে। আমাদের গ্রহে এরকম উষ্ণ পরিস্থিতির খোঁজ পেতে হাজার হাজার বছর পেছনে ফিরে যেতে হবে। এর আগে, বরফ স্তরের কেন্দ্র ও বৃক্ষচক্রের মতো জিনিস থেকে প্রাপ্ত জলবায়ু রেকর্ড প্রস্তাব করে যে, গত ১ লাখ ২০ হাজার বছরের মধ্যে পৃথিবী এত উষ্ণ আর কখনোই ছিল না।

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিজ্ঞানী মাইকেল মান বলেন, জুলাই যে রেকর্ড উষ্ণতম মাস হতে যাচ্ছে, তা মাসের মাঝামাঝিতেই টের পাওয়া গেছে এবং যতই আমরা জীবাশ্ম জ্বালানি পোড়াতে থাকব, পৃথিবী ততই উষ্ণ হতে থাকবে।

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন বিশ্ব আর উষ্ণায়নের যুগে নেই, বিশ্ব এখন ফুটন্তের যুগে প্রবেশ করেছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বৃহস্পতিবার (২৭ জুলাই) একটি অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলেন তিনি।

Link copied!